ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

মেথোকার্বোমল রফতানির অনুমতি পেলো বেক্সিমকো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩২ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
মেথোকার্বোমল রফতানির অনুমতি পেলো বেক্সিমকো

ঢাকা: যুক্তরাষ্ট্রে মেথোকার্বোমল ট্যাবলেট রফতানির অনুমতি পেলো বাংলাদেশের শীর্ষস্থানীয় ওষুধ রফতানিকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (ইউএস এফডিএ) কর্তৃক মেথোকার্বোমল ট্যাবলেট (৫০০ মি.গ্রা. এবং ৭৫০ মি.গ্রা.) বাজারজাত করণের অনুমোদন লাভ করে প্রতিষ্ঠানটি।

মাসেল রিলাক্সেশন এর এই জেনেরিক ওষুধটি অ্যাক্সিয়াম ফার্মা, এলএসসি’র রোবাক্সিন ট্যাবলেট (৫০০ মি.গ্রা. এবং ৭৫০ মি.গ্রা.) এর সমতুল্য।


 
সোমবার (২৪ জুলাই) সংবাদ মাধ্যমে পাঠানো এক  বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এটি বেক্সিমকো ফার্মার চতুর্থ ওষুধ যা যুক্তরাষ্ট্রের বাজারে ২০১৭ সালের চতুর্থ প্রান্তিকে রফতানি শুরুর আশা করছে কোম্পানি। ইন্টারকন্টিনেন্টাল মার্কেটিং সার্ভিসেস (আইএমএস) এর তথ্য অনুসারে যুক্তরাষ্ট্রে বর্তমানে চারটি কোম্পানি মেথোকার্বোমল ট্যবলেট বাজারজাত করছে। কোম্পানি চারটি হলো- ক্যামবার, কোয়ালিটেস্ট, ওয়েস্ট ওয়ার্ড এবং সোলকো।
 
এ বিষয়ে বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এমপি বলেন, ‘ইউএস এফডিএ কর্তৃক চতুর্থ পণ্যের অনুমোদন লাভ সত্যিই আমাদের জন্য আনন্দের। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি ইতিমধ্যে অনুমোদিত এবং অনুমোদনের অপেক্ষায় থাকা অন্য ওষুধগুলো বাজারজাত করণের মাধ্যমে আমরা বিশ্বের সর্ববৃহৎ ওষুধের বাজারে আমাদের উপস্থিতিকে শক্তিশালী করতে পারব। ’
 
তিনি বলেন, বেক্সিমকো ফার্মা ২০১৫ সালের জুন মাসে দেশের প্রথম ওষুধ প্রস্তুতকারী কোম্পানি হিসেবে ইউএস এফডিএ কর্তৃক নিরীক্ষিত ও অনুমোদিত হয়। বর্তমানে কোম্পানিটি ৫০টিরও বেশি দেশে ওষুধ রফতানি করছে। বেক্সিমকো ফার্মা ইউএস এফডিএ, এজিইএস (ইইউ), টিজিএ অষ্ট্রেলিয়া, হেলথ  কানাডা, জিসিসি এবং টিএফডিএসহ  বিশ্বের বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থা কর্তৃক স্বীকৃত।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, জুলাই: ২৪, ২০১৭
এসই/বিএস

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।