ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

মিরাজকে রংপুর মেডিকেলে স্থানান্তর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
মিরাজকে রংপুর মেডিকেলে স্থানান্তর অজ্ঞাত রোগে আক্রান্ত মিরাজ

লালমনিরহাট: অজ্ঞাত রোগে আক্রান্ত শিশু মিরাজকে (১২) সরকারি তত্ত্বাবধানে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে (রমেক) নেয়া হয়েছে। সেখানে তার চিকিৎসার জন্য মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

রোববার (২৩ জুলাই) লালমনিরহাট সদর হাসপাতাল থেকে অ্যাম্বুলেন্সে করে তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। সেখানে শিশু ওয়ার্ডে চিকিৎসকদের নিবিড় পরিচর্যায় রয়েছে মিরাজ।

এর আগে শনিবার (২২ জুলাই) দুপুরে সরকারিভাবে অ্যাম্বুলেন্সে করে বাড়ি থেকে মিরাজকে সদর হাসপাতালে এনে ভর্তি করে স্বাস্থ্য বিভাগ।

শিশু মিরাজ লালমনিরহাটের হাতিবান্ধা উপজেলার পূর্ব সিন্দুর্না গ্রামের ভূমিহীন দিনমজুর আব্দুল হামিদের ছেলে। সে স্থানীয় হাতিবান্ধা ১নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪র্থ শ্রেণির ছাত্র।
শুক্রবার (২২ জুলাই) বিকেলে দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজে '' স্কুল যেতে পারছে না মিরাজ '' শিরোনামে একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। সেই খবরের ভিত্তিতে জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ শিশু মিরাজের পাশে দাঁড়ায়। শুধু সরকারিভাবে নয় ব্যক্তিগত উদ্যোগেও মিরাজের পাশে দাঁড়িয়েছেন অনেকে।

ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কমমিরাজের বাবা আব্দুল হামিদ বাংলানিউজকে জানান, সকালে একটি অ্যাম্বুলেন্সে মিরাজকে লালমনিরহাট সদর হাসপাতাল থেকে রমেকে নেয়া হয়। সেখানে চিকিৎসকদের নিবিড় পরিচর্যায় শিশু ওয়ার্ডে রয়েছে মিরাজ। চিকিৎসাও শুরু হয়েছে তার।

লালমনিরহাট সিভিল সার্জন ডা. আমিরুজ্জামান বাংলানিউজকে জানান, স্বাস্থ্য বিভাগের মহা পরিচালক ডা. আবুল কালাম আজাদের নির্দেশেই তারা শিশু মিরাজকে বাড়ি থেকে নিয়ে এসে প্রথমে সদর হাসপাতাল পরে রোববার সকালে রমেকে পাঠিয়েছেন। সেখানে চিকিৎসকদের নিয়ে গঠিত মেডিকেল বোর্ড অজ্ঞাত রোগে আক্রান্ত মিরাজের চিকিৎসা শুরু করেছে।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. অজয় কুমার মোবাইলে বাংলানিউজকে জানান, শিশু মিরাজের রোগ চিহ্নিত করতে কাজ করছে মেডিকেল বোর্ড। রোগ নির্ণয় করে চিকিৎসা দেয়া হবে। প্রয়োজন হলে সরকারিভাবে তাকে দেশের বাইরে পাঠানো হবে।

ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কমলালমনিরহাট জেলা প্রশাসক আবুল ফয়েজ মো. আলাউদ্দিন খাঁন  বাংলানিউজককে জানান, বাংলানিউজে খবর পড়ে মিরাজের বিষয়টি অবগত হয়ে তাকে সদর হাসপাতালে নেয়া হয়। উন্নত চিকিৎসার জন্য মিরাজকে রমেকে পাঠানো হয়েছে। তার চিকিৎসার সার্বক্ষণিক খোঁজ খবর নেয়া হচ্ছে।

চিকিৎসাকালীন মিরাজের বাড়ির খরচ চালাবার জন্য সরকারিভাবে ২০ হাজার টাকা ও চাল দেয়া হয়েছে। জেলা প্রশাসন তার পাশে আছে। আগামি দিনেও থাকবে। প্রয়োজন হলে মিরাজকে দেশের বাইরে পাঠাবে সরকার। মিরাজের সুস্থতা কামনায় সবার কাছে দোয়া চান জেলা প্রশাসক আবুল ফয়েজ মো. আলাউদ্দিন খাঁন।

উল্লেখ্য, জন্মের ৬ মাস বয়সে গায়ে চুলকানী হয় শিশু মিরাজের। আস্তে আস্তে তা পুরো শরীরের ছড়িয়ে পড়ে। স্থানীয় হাসপাতালে চিকিৎসার পর রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চর্মরোগ বিভাগে চিকিৎসা করা হলেও উন্নতি হয় নি। বর্তমানে মিরাজের শরীর ফুলে গেছে। এতে তার শ্বাস কষ্ট হচ্ছে। সেই সঙ্গে শরীর দিয়ে পড়ছে দুর্গন্ধযুক্ত রস। এ জন্য মিরাজের কাছে কেউ ভিড়তে চায় না। স্কুলে কেউ তার কাছে বসতে চায় না সেজন্য তাকে স্কুলে যেতে নিষেধ করেন বিদ্যালয় কর্তৃপক্ষ। তবুও বিদ্যালয়ে যাওয়া বন্ধ করেনি মিরাজ।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, ২৩ জুলাই, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।