ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

পোষা কুকুরে রক্তচাপ-হৃদরোগ-ডায়াবেটিস বিদায়

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, জুন ২৮, ২০১৭
পোষা কুকুরে রক্তচাপ-হৃদরোগ-ডায়াবেটিস বিদায় ছবি: সংগৃহীত

ঢাকা: বেড়ে যাচ্ছে শরীরের ওজন, এখানে-ওখানে জায়গা করে নিচ্ছে থলথলে চর্বি। নিয়মিত ব্যায়াম করতে চান কিন্তু নিজেকে জিমে নিয়ে যেতে পারছেন না বা হয়ে উঠছে না সময়ের অভাবে। কিংবা ভুগছেন রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, টাইপ-২ ডায়াবেটিস, হার্টের রোগসহ অন্যান্য রোগে। তাদের জন্য সুখবর!

কী? কুকুর পোষা শুরু করুন আজই। ঘরের বাইরে পাহারা দেওয়া টাইপ কুকুর পোষা নয়, একেবারে নিজের সন্তানের মতো লালন-পালন যাকে বলে।

সম্প্রতি এক গবেষণায় এসেছে, যাদের কুকুর রয়েছে তারা, যাদের নেই তাদের চেয়ে রোজ কমপক্ষে ২২ মিনিট বেশি হাঁটেন। বলাই বাহুল্য, হাঁটা সর্বোত্তম ব্যায়ামের মধ্যে একটি।

শুধু তাই নয়, পোষা কুকুর থাকলে তার সঙ্গে সঙ্গে নিজেকেও নানারকম নড়নচড়নের মধ্যে থাকতে হয়। চারপাশে কুকুরের উপস্থিতি মনকে নানাদিক থেকে ফুরফুরে রাখে। এতে ভালো থাকে রক্তচাপ ও হৃদস্পন্দন।    

বিশ্বাস হলো না? তবে শুনে নিন বিশেষজ্ঞদের মুখে!

ইউনিভার্সিটি অব লিঙ্কনের অধ্যাপক ড্যানিয়েল মিলস ও তার নেতৃত্বে একদল গবেষক সম্প্রতি ব্রিটেনে ৬০ বছরের বেশি বয়সী কুকুর পোষা ও না পোষা প্রবীণদের ওপর গবেষণা চালায়। তারা সপ্তাহখানেক তাদের গতিবিধি ও জীবন যাপনের ওপর সার্বক্ষণিক নজর রাখেন। এতে যে ফল পাওয়া গেলো তা দেখে তারা যারপরনাই বিস্মিত!

যাদের কুকুর রয়েছে তারা শুধু রোজকার প্রয়োজনীয় ব্যায়ামই করছেন না, তাদের গোটা জীবন যাপনেই অন্যরকম গতি রয়েছে। যাদের নেই, তাদের ঠিক এর উল্টো অবস্থা, বলেন মিলস।

তিনি আরও বলেন, সন্তানতুল্য একটি কুকুর থাকা মানে আপনার রক্তচাপজনিত সমস্যা, উচ্চ কোলেস্টেরল, টাইপ-২ ডায়াবেটিস, হার্টের রোগসহ অন্যান্য রোগ হয় থাকবে না, অথবা যথেষ্ট নিয়ন্ত্রণে থাকবে।

বাংলাদেশ সময়: ০২৪৩ ঘণ্টা, জুন ২৯, ২০১৭
এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।