ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

‘নমো’র তালে বিশ্বজুড়ে যোগের হাওয়া

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৯ ঘণ্টা, জুন ২০, ২০১৭
‘নমো’র তালে বিশ্বজুড়ে যোগের হাওয়া যোগ দিবসে অংশগ্রহণের আহ্বান (ফাইল ছবি)

ঢাকা: নির্বাচনের আগেই নিজেকে ব্র্যান্ড ‘নমো’ হিসেবে জনপ্রিয় করে তোলেন ভারতের প্রধানমন্ত্রী। তুমুল জনপ্রিয়তার জোয়ারে কংগ্রেসের প্রায় দুই দশকের মসনদে আঘাত হানেন। নিজের বাচনভঙ্গি, সদালাপ, হাস্যরস আর আন্তরিকতায় শত্রুরও মন জয় করে নিয়েছেন মোদি। এসবেরই কি মূল ছিল যোগব্যায়াম! 

যারা বিন্দুবিসর্গ ভারতের রাজনীতির খোঁজ রাখেন, তাদের সবারই জানা যে মোদি নিয়মিত যোগব্যায়াম করেন। গত বছর পাঞ্জাবের চন্ডীগড়ে যোগব্যায়ামকে গণ-আন্দোলনে রুপ দেওয়ার আহ্বান জানিয়েছিলেন তিনি।

 

ভারত সরকারের দাবির পরিপ্রেক্ষিতেই বছরের ২১ জুন দিনটিকে আর্ন্তজাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করেছে জাতিসংঘ। তৃতীয় আন্তর্জাতিক যোগ দিবসে সারা দুনিয়ার কয়েক লাখ মানুষ অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে। কারণ ২০১৬ সালে পৃথিবীর ১৯১টি দেশের ২৫১টি শহরে এই দিবসটি পালিত হয়েছে। যেখানে সিডনি, নিউইয়র্ক, লন্ডন বা মস্কোতেও মানুষ খোলা মাঠে বা রাজপথেই সেরে নিয়েছেন যোগের কাজ।  

ভারতীয় পণ্ডিতদের মতে, অন্তত ৫ হাজার বছর আগে ভারতবর্ষে যোগ ব্যায়ামের উদ্ভব। যোগ হলো প্রাচীন ভারতে উদ্ভূত এক বিশেষ ধরনের শারীরিক ও মানসিক ব্যায়াম এবং আধ্যাত্মিক অনুশীলন প্রথা। এর উদ্দেশ্য মানুষের শারীরিক ও মানসিক সুস্থতা বিধান।  

মোদির মতে যোগব্যায়াম হলো, বিনা খরচে স্বাস্থ্য সুরক্ষা। তাইতো এবার ভারতে মুসলিমরাও অংশ নিচ্ছেন এই যোগব্যায়ামে। তারা বলছেন, যোগব্যায়ামের সঙ্গে ধর্মের কোনো সর্ম্পক নেই। শরীরের জন্য যা ভালো, সেটা করতে আপত্তি থাকবে কেন! বাংলাদেশে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে যোগব্যায়ামে অংশ নিতে আহ্বান জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।  

বুধবার (২১ জুন) সকাল সাড়ে ৫টা থেকে শুরু হওয়া এই যোগে অংশগ্রহণকারীরা বিনামূল্যে যোগ ম্যাট, টি-শার্ট ও সৌজন্যমূলক উপহার পাবেন। আর ভারতের দুই যোগ গুরু অদিতি গুঁই এবং সুমিত কুমার এদিন যোগ কৌশল প্রদর্শন করবেন।  

যোগগুরু রামদেব আর তার শিষ্য নমো এক স্থানে যোগ দিবসে থাকেন না। রামদেব কোথায় অংশ নেবেন জানা না গেলেও মোদি লক্ষ্ণৌতে অংশ নিচ্ছেন। আর সেখানে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও অংশ নেবেন।

সারা পৃথিবীর মতো বাংলাদেশেও যোগ দিবসে অংশগ্রহণের আগ্রহ দেখিয়েছে মানুষ। মঙ্গলবার (২০ জুন) সন্ধ্যা পর্যন্ত ফেসবুকের ইভেন্ট পেজে ২ হাজার ৭০০ জন বঙ্গবন্ধু স্টেডিয়ামের আয়োজনটি সর্ম্পকে আগ্রহ প্রকাশ করেছেন এবং প্রায় ৮০০ জন যাবেন বলে জানিয়েছেন। আয়োজনে প্রধান অতিথি হিসেবে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে  ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার উপস্থিত থাকার কথা রয়েছে।  

বিশেষজ্ঞদের মতে, নিয়মিত যোগচর্চা শরীর ও মনের উপর প্রভাব ফেলে, নিয়ন্ত্রণ করে। প্রচলিত সমাজব্যবস্থায় আমরা যেসব প্রতিবন্ধকতার মুখোমুখি হই, যোগব্যায়ামের মাধ্যমে সেগুলোর সহজ সমাধান আমরা পেতে পারি। নিয়মিত যোগচর্চা করলে শরীর ও মন সুস্থ থাকে।

আয়োজকদের পক্ষ থেকে বুধবার ভোরে অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের হিল বা শক্ত সোলের জুতা, স্যান্ডেল পরে না আসার অনুরোধ জানানো হয়েছে। কারণ এতে স্টেডিয়ামের গ্রাউন্ড, ঘাস নষ্ট হয়ে যাবে। এ কারণে সবাইকে রাবারের স্যান্ডেল পরে আসার আহ্বান জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ০৪৫০ ঘণ্টা, জুন ২১, ২০১৭
এমএন/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।