ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

‘অসাধু ব্যবসায়ীদের হাতে নষ্ট স্বাস্থ্যখাত’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৪ ঘণ্টা, জুন ১৮, ২০১৭
‘অসাধু ব্যবসায়ীদের হাতে নষ্ট স্বাস্থ্যখাত’

ঢাকা: বাংলাদেশের স্বাস্থ্যখাত অসাধু ব্যবসায়ীদের হাতে যাওয়ায় নষ্ট হয়ে গেছে বলে দাবি করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত।

রোববার (১৮) বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর আয়োজনে ‘বাংলাদেশের স্বাস্থ্যখাত ও ভোক্তা অধিকার’ শীর্ষক এক সেমিনারে তিনি একথা বলেন।
 
তিনি বলেন, অমর্ত্য সেন আমাদের দেশে এসে বলে গিয়েছিলেন শিক্ষা আর চিকিৎসা যদি পণ্য হয়ে যায় তাহলে তার গুণগত মান ঠিক থাকে না।

এখানে চিকিৎসা তো আপনারাই পণ্য বানিয়ে দিয়েছেন, সরকার পণ্য বানিয়ে দিয়েছে।
 
তিনি আরো বলেন, চিকিৎসা ব্যবস্থা আগে সরকারের হাতে ছিলো বিধায় একজন গরিবের ছেলে ঢাকা মেডিকেলের প্রফেসর হয়েছেন। এখন একজন জর্দ্দা ব্যবসায়ী একটা মেডিকেল কলেজের মালিক হয়ে গেছেন, একজন চিকিৎসক একটা মেডিকেল কলেজের মালিক হয়ে গেছেন। এখনতো তার গুনগত মান থাকবে না। কারণ এই গুণগত মান মনিটর করার যার দায়িত্ব সেটা তো আর হচ্ছে না।
 
এসময় তিনি চিকিৎসা ক্ষেত্রে অবনতির জন্য সকল দায় ডাক্তারদের না দেওয়ার জন্যও অনুরোধ করেন।
 
সেমিনারে ক্যাব এর সভাপতি গোলাম রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- বাংলাদেশ ডায়াবেটিক অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. এ কে আজাদ খান।
 
সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোস্তাফিজুর রহমান এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক শফিকুল ইসলাম লস্কর।
 
মূল নিবন্ধ উপস্থাপন করেন দৈনিক যুগান্তর পত্রিকার সিনিয়র রিপোর্টার এম এম রাশেদ রাব্বী। এছাড়া সেখানে স্বাগত বক্তব্য রাখেন ক্যাব এর সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবীর ভূঁইয়া।
 
বাংলাদেশ সময়: ১৪৩১ ঘণ্টা, জুন ১৮, ২০১৭
এসআইজে/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।