ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

চিকুনগুনিয়া প্রতিরোধে মাঠে নামছে মেডিকেল শিক্ষার্থীরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, জুন ১৪, ২০১৭
চিকুনগুনিয়া প্রতিরোধে মাঠে নামছে মেডিকেল শিক্ষার্থীরা

ঢাকা: চিকুনগুনিয়ার বাহক এডিস মশার প্রজননস্থল ধ্বংস করতে ঢাকার ৯২টি স্থানে নামছে মেডিকেল শিক্ষার্থীরা। আগামী ১৭ জুন বিভিন্ন মেডিকেলের শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করবে।

বুধবার (১৪ জুন) সচিবালয়ে সংবাদ সম্মেলনে কর্মসূচি ঘোষণা করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এসময় উপস্থিত ছিলেন।



স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, এডিস মশার কারণে চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। বৃষ্টি ও আবহাওয়ার উষ্ণতা বেশি হওয়ায় চিকুনগুনিয়ার বাহক এডিস মশার দ্রুত বাড়ছে।

সম্প্রতি ঢাকা শহরে একটি জরিপ চালানো হয়েছে জানিয়ে তিনি বলেন, ৪৭টি ওয়ার্ডে এডিস মশার প্রজনন ক্ষেত্র দেখেছি। স্বাভাবিক মাত্রার ইনডেক্স ২০ হলেও ঢাকা শহরের ৪৭ ওয়ার্ডের গড় ইনডেক্স ৫২; যা দ্বিগুণের বেশি। অর্থাৎ, ঢাকা শহরের এডিস মশার প্রকোপ অনেক বেশি এবং এ কারণে চিকুনগুনিয়ায় আক্রান্ত হচ্ছে।

ঢাকার বাইরে অন্য নগরীতে চিকুনগুনিয়ার দু’একটা কেস পাওয়া গেছে জানিয়ে তিনি বলেন, কামড় খেয়েছে ঢাকায়। কিন্তু জ্বর হয়েছে ঢাকার বাইরে গিয়ে- এমনটিও হয়েছে। এই মুহূর্তে ঢাকা নগরী আতঙ্কের কারণ।

সিটি করপোরেশনের কর্মী বাহিনী মশক নিধন কর্মসূচি পালন করছে জানিয়ে তিনি বলেন, এই মশাগুলো ঘরের ভিতরে থাকে। বাইরে ফগিং করলে তাতে মশা খুব মরছে বলে মনে হচ্ছে না। একই সঙ্গে তাদের কর্মী বাহিনীর সংকট রয়েছে। এ ধরনের দুযোগে যে ধরনের কর্মী বাহিনী দরকার তাদের সেটা নাই।
 
আবুল কালাম আজাদ বলেন, চিকিৎসকদের চেম্বারে রোগী আসছে। লক্ষণ হলো অনেক জ্বর, গোঁড়ালিসহ বিভিন্ন জয়েন্টে ব্যথা। কেউ কেউ ৪-৫ দিনের মধ্যে সেরে উঠলেও কিছু ক্ষেত্রে ৪-৬ মাসও সেময় লাগতে পারে। অনেকে চলাফেরাও করতে পারে না। এজন্য এটাকে অবজ্ঞা করতে পারি না।

মশক নিধনের কর্মসূচি তুলে ধরে তিনি বলেন, ১৭ জুন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ঢাকা শহরের যতো সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, নার্সিং ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি, মেডিকেল অ্যাসিসট্যান্ট ট্রেনিং স্কুলসহ যতো চিকিৎসা প্রতিষ্ঠান রয়েছে সবাই সকাল ৯টায় নিজ নিজ প্রতিষ্ঠানের সামনে জড়ো হবে।

শিক্ষক ও অতিথিরা তাদের নির্দেশনা দেবেন। তারা ছোট ছোট দলে বিভক্ত হয়ে ঢাকা শহরের নির্ধারিত এলাকায় ছড়িয়ে পড়বেন।  

‘ঢাকা মহানগরকে আমরা ৯২টি এলাকায় বিভক্ত করেছি। এ সমস্ত জায়গায় নির্মাণাধীন ভবনের পুরনো টায়ার, ডাবের খোসায় জমে থাকা পানি ও আবর্জনায় এডিস মশার প্রজনন ক্ষেত্রে ধ্বংস করা হবে।  

তিনি বলেন, আমরা এসএমএসের মাধ্যমে জানিয়ে দেবো, তরুণ শিক্ষার্থীরা বাড়ির ভিতরে প্রবেশ করে মশার প্রজনন ক্ষেত্র ধ্বংসা করবে। মানুষকে সচেতন করবে।

স্বাস্থ্যমন্ত্রী ও মন্ত্রণালয়ের দু’জন সচিব ঢাকায় ও প্রতিমন্ত্রী জাহিদ মালেক মানিকগঞ্জে কর্মসূচির নেতৃত্ব দেবেন।
সাদা অ্যাপ্রোন পরা শিক্ষার্থীদের সঙ্গে কর্মসূচিতে সিটি করপোরেশনের কর্মীবাহিনী স্প্রে ও ফগিং করবে জানিয়ে মহাপরিচালক বলেন, সমাজের দায়বদ্ধতার অংশ হিসেবে এটা করছি।    
 
বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জুন ১৪, ২০১৭
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।