ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দেশে ক্যান্সার চিকিৎসার তথ্য বিনিময় সেবা চালু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, জুন ১৩, ২০১৭
দেশে ক্যান্সার চিকিৎসার তথ্য বিনিময় সেবা চালু

ঢাকা: দেশে প্রথমবারের মতো ক্যান্সার চিকিৎসার উন্নয়ন ও গবেষণায় বিদেশি চিকিৎসকদের সঙ্গে তথ্য বিনিময় সেবা চালু হয়েছে।
 

আইবিএম’র সহায়তায় রিট সল্যুশন ‘ওয়াটসন ফর অনকোলজি’ নামে এই সেবা প্রাথমিকভাবে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতাল এবং আহসানিয়া মিশন ক্যান্সার হাসপাতালে চালু হলো।
 
মঙ্গলবার (১৩ জুন) প্রতিষ্ঠানটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এজন্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠান রিট সল্যুশনের সঙ্গে চুক্তি করেছে হাসপাতাল দুটি।

চুক্তির আওতায় সহযোগিতার ভিত্তিতে চিকিৎসকদের কাছে নির্দিষ্ট ক্যান্সার রোগীর জন্য কম্পিউটার ভিত্তিক আলাদা আলাদা তথ্য-প্রমাণ বিনিময় হবে। জানা যাবে তার রোগ নিরাময় পদ্ধতি।
 
‘ওয়াটসন ফর অনকোলজি’ চিকিৎসা বিজ্ঞান সম্পর্কিত সাময়িকীর মান নির্ণয় ও র্যাংকিং, নির্দিষ্ট ক্যান্সার রোগীর চিকিৎসায় কোন কোন পদ্ধতি গ্রহণ করা যেতে পারে তার প্রমাণসহ পরামর্শ এবং যুক্তরাষ্ট্রের মেমোরিয়াল স্লোয়ান কেটারিং ক্যান্সার সেন্টার’র ক্যান্সার বিশেষজ্ঞদের মতামত প্রদানের মাধ্যমে চিকিৎসকদের সহায়তা করবে।
 
প্রাণঘাতী এ রোগের চিকিৎসায় ‘ওয়াটসন ফর অনকোলজি’ গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে মনে করছে আইবিএম।  

এ বিষয়ে রিট সল্যুশনস’র সিইও রিদওয়ান মুস্তাফিজ বলেন, ওয়াটসন ফর অনকোলজি’র মাধ্যমে ক্যান্সার বিশেষজ্ঞরা কোনো নির্দিষ্ট রোগীর বর্তমান স্বাস্থ্যগত অবস্থা, সাম্প্রতিক গবেষণা, সাময়িকী ও সংশ্লিষ্ট অন্যান্য তথ্যের ওপর ভিত্তি করে কোন রোগীর জন্য কোন চিকিৎসা পদ্ধতিটি উপযোগী তা জেনে সে অনুযায়ী পদক্ষেপ নিতে পারেন।
 
বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, জুন ১৩, ২০১৭
এসই/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।