ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

জীবনরক্ষাকারী ওষুধে ভ্যাট নয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, জুন ১২, ২০১৭
জীবনরক্ষাকারী ওষুধে ভ্যাট নয় প্রধান অতিথির বক্তব্য রাখছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক/ছবি: বাংলানিউজ

ঢাকা: প্রস্তাবিত বাজেটে জীবনরক্ষাকারী ওষুধ উৎপাদন বা আমদানিতে ভ্যাট থাকছে না বলে জানিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক। ৯৩টি ওষুধ জীবনরক্ষাকারী হিসেবে গণ্য হয়েছে। এর আগেও জীবনরক্ষাকারী ওষুধে ভ্যাট ছিল না, এর সঙ্গে এবার অ্যালবোমিন এবং রেপ্রোডোপিন যুক্ত হয়েছে।

সোমবার (১২ জুন) বিকেলে ওষুধ প্রশাসন অধিদপ্তরে এক সাংবাদিক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান প্রতিমন্ত্রী।

স্বাস্থ্য খাতের উন্নয়নে সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে প্রতিমন্ত্রী জানান, তিন বছর আগেও বাংলাদেশে স্বাস্থ্যখাতে বাজেট ছিল ৫৩ হাজার কোটি টাকা।

এখন সেটি কয়েকগুণ বেড়ে হয়েছে ১ লাখ ১৫ হাজার কোটি টাকা। সরকার অসংক্রামক ব্যাধি প্রতিরোধে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোস্তাফিজুর রহমানে সভাপতিত্বে কর্মশালায় অধিদপ্তরের পরিচালক রুহুল আমিন বলেন, দেশে উন্নত প্রযুক্তির প্রায় সব ডোজেস ফর্মের ওষুধ উৎপাদন হচ্ছে। এ শিল্প দেশের চাহিদার ৯৮ শতাংশ ওষুধ উৎপাদন ও সরবরাহ করছে। আমেরিকা ও ইউরোপসহ ১২৭টি দেশে ওষুধ রপ্তানি হচ্ছে। দিন দিন বাড়ছে ওষুধ রপ্তানি করা দেশের সংখ্যা।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, জুন ১২, ২০১৭
এমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।