ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

আলাদা কামরায় শিশুরা বেশি ঘুমায়!

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, জুন ৬, ২০১৭
আলাদা কামরায় শিশুরা বেশি ঘুমায়!

শিশুকে যত দ্রুত তার নিজের কামরা দেওয়া যাবে, ততই সে বেশি সময় ধরে ঘুমাবে। মায়ের সাথে বিছানায় শোয়ার চেয়ে নিজের আলাদা রুমে শিশুরা সাচ্ছন্দে ঘুমায়। এমনটাই বলা হচ্ছে নতুন গবেষণায়।

অ্যামেরিকান অ্যাকাডেমি অব পেডিয়াট্রিকস তাই শিশুদের যতটা দ্রুত সম্ভব আলাদা রুমে রাখার পরামর্শ দিচ্ছে।

যুক্তরাষ্ট্রের পেন স্টেটে প্রথম মা হয়েছেন এমন ২৩০ জনের ওপর গবেষণা চালিয়ে এ সিদ্ধান্তে পৌঁছেছেন গবেষকরা।

তারা দেখেছেন বাবা-মায়ের সঙ্গে একই কামরার চেয়ে আলাদা কামরায় শিশুরা বেশি সময় ধরে ঘুমায়।

চার মাস বয়সের শিশুরা একা ঘুমালে গড়ে প্রতিবার ৪৫ মিনিট পর্যন্ত টানা ঘুমায়। বাবা মায়ের সাথে ঘুমালেও তারা একই সময় পর্যন্ত ঘুমিয়ে থাকে। তবে ৯ মাস বয়সী শিশুরা একা ঘুমালে প্রতিবার গড়ে ৪০ মিনিট করে ঘুমায় আর বাবা মায়ের সাথে ঘুমালে দিনে কিংবা রাতে ২০ মিনিটের বেশি ঘুমিয়ে থাকে না। বয়স যখন ১২ মাস হয় তখন ব্যবধানটা কমে যায়। তবে গবেষকরা দেখেছেন শিশুর রয়স আড়াই বছর হলে তখন একা ঘুমালে বাবা-মায়ের সাথে ঘুমানোর তুলনায় প্রতি ঘুমে ৪৫ মিনিট করে বেশি সময় ঘুমিয়ে থাকে।

শিশুর ঘুম তার বেড়ে ওঠার জন্য অত্যন্ত জরুরি। যে শিশুরা কম ঘুমায় তাদের মুটিয়ে যাওয়ার ভয় থাকে। এমনকি আচার আচরণেও পরিবর্তন দেখা যায়।

কোনও কোনও বিশেষজ্ঞ এও মনে করেন শিশুবেলা থেকে শিশুদের আলাদা কামরায় ঘুমানোর অভ্যাস করালে ভালো। তাদের মধ্যে বিচ্ছেদের কষ্টবোধের উপলব্দি তৈরি হওয়ার আগেই কাজটি করে নিতে হবে। পেন স্টেট কলেজ অব মেডিসিনের গবেষকরা বলছেন, শিশুর বয়স এক বছর হওয়ার আগেই তাদের আলাদা কামরায় দিয়ে দেওয়া উচিত।  

তবে গবেষণায় যাই আসুক, কোনও মা-বাবাই তাদের শিশুদের নিজের কামরায় বাইরে রাখতে প্রস্তুত নন।  

বাংলাদেশ সময় ১৭৫৩ ঘণ্টা, জুন ০৬, ২০১৭
এমএমকে   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।