ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

১২’শ টাকার পরীক্ষা মাত্র ৫০ টাকায়!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৮ ঘণ্টা, জুন ৫, ২০১৭
১২’শ টাকার পরীক্ষা মাত্র ৫০ টাকায়! ময়মনসিংহ জেলা পুুলিশের ডায়াগনস্টিক ল্যাব। ছবি: অনিক খান- বাংলানিউজ

ময়মনসিংহ: ময়মনসিংহ নগরীর বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টার গলাকাটা ব্যবসা করে যাচ্ছে। নানা অজুহাতে পরীক্ষা-নিরীক্ষার জন্য তারা রোগীদের কাছ থেকে নিজেদের ইচ্ছেমতো ফি আদায় করছে। অনেক সেন্টারে মানসম্মত ল্যাব ও চিকিৎসা সরঞ্জাম না থাকলেও সেবার নামে ধাপ্পাবাজি থেমে নেই মোটেও।  

এমন বাস্তবতায় মানসম্মত সেবার নিশ্চয়তায় পুলিশ সদস্য ও তাদের পরিবার এবং মুক্তিযোদ্ধাদের সেবার জন্য প্রথমবারের মতো ময়মনসিংহে ডায়াগনস্টিক ল্যাবের সংযোজন ঘটিয়েছে জেলা পুলিশ। জার্মানি থেকে কেনা হয়েছে অত্যাধুনিক মেশিনপত্র।

নেওয়া হয়েছে দক্ষ টেকনিশিয়ান।

এ ল্যাবে মাত্র ৫০ টাকায় মিলবে ব্লাডের কোলেস্টরেলসহ নানা রকম পরীক্ষা-নিরীক্ষা। অথচ একই রকম পরীক্ষা-নিরীক্ষার জন্য নগরীর বাইরের ডায়াগনস্টিক সেন্টার বা ল্যাবগুলোতে গুণতে হয় ১১০০ থেকে ১২০০ টাকা।

এ সুবিধা চালু হওয়ায় পুলিশ সদস্য ও  তাদের পরিবারের সদস্যদের আর ছুটতে হবে না সাইনবোর্ড-সর্বস্ব ডায়াগনস্টিক সেন্টারে।

সোমবার (০৫ জুন) দুপুরে ময়মনসিংহ নগরীর পুলিশ লাইন্সে এ পুলিশ ডায়াগনস্টিক ল্যাবের উদ্বোধন করেন পুলিশের ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

তার সার্বিক নির্দেশনায় এ ল্যাবের মেশিনপত্র কেনা থেকে শুরু করে সার্বিক কাজ সম্পন্ন করেন জেলা পুলিশ সুপার (এসপি) সৈয়দ নুরুল ইসলাম।

দেখা যায়, নগরীর চরপাড়া, ভাটিকাশরসহ বিভিন্ন মোড়ে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে ডায়াগনস্টিক সেন্টার। এসব সেন্টারে রোগ নির্ণয়ের নামে চুটিয়ে ব্যবসা করে আসছেন মালিকরা। তাদের খপ্পড়ে পড়ে রীতিমতো হাঁপিয়ে উঠেছেন রোগীরা।

এসব বিষয় মাথায় রেখেই জার্মানি থেকে উন্নতমানের ডায়াগনস্টিক ল্যাবের মেশিনপত্র কিনে আনে জেলা পুলিশ। এ ল্যাবে নামমাত্র মূল্যে পরীক্ষা চলবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।
 
ময়মনসিংহ জেলা পুলিশ সুপার (এসপি) সৈয়দ নুরুল ইসলাম বাংলানিউজকে জানান, সাধারণত রক্তের কোলেস্টরেল পরীক্ষা করতে নগরীর নামিদামী প্রাইভেট হাসপাতালে ১ হাজার ১’শ টাকা থেকে ১ হাজার ২’শ টাকা লাগে। কিন্তু আমাদের এ ল্যাবে মাত্র ৫০ টাকায় এ পরীক্ষা-নিরীক্ষা করা হবে।  
তিনি জানান, মূলত রিএজেন্ট, টেকনেশিয়ানের বেতন ও রক্ষণাবেক্ষণের জন্যই এ ফি ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। আমাদের উদ্দেশ্য মুনাফা নয়, সেবা। পুলিশ সদস্য ও মুক্তিযোদ্ধারা নামমাত্র খরচেই পরীক্ষা-নিরীক্ষা করতে পারবেন।

উদ্বোধন শেষে পুলিশের ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেন, মানসম্মত সেবার নিশ্চয়তা দিতেই এ ডিজিটাল ডায়াগনস্টিক ল্যাবের পথচলা শুরু হলো। পর্যায়ক্রমে ময়মনসিংহ রেঞ্জের অন্যান্য জেলাগুলোতেও এ সুবিধা চালু করা হবে।

বাংলাদেশ সময় ১৫১০ ঘণ্টা, জুন ০৫, ২০১৭
এমএএএম/আরআইএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।