ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

মেডিকেলে দ্বিতীয়বার ভর্তিতে নম্বর কেটে মেধা তালিকা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, জুন ৪, ২০১৭
মেডিকেলে দ্বিতীয়বার ভর্তিতে নম্বর কেটে মেধা তালিকা

ঢাকা: মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষায় মেধা তালিকা তৈরিতে নতুন নিয়ম চালুর সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।
 
 

সিদ্ধান্ত অনুযায়ী, ব্যাচেলর অব মেডিসিন অ্যান্ড ব্যাচেলর অব সার্জারি (এমবিবিএস) এবং ব্যাচেলর অব ডেন্টাল সার্জারি (বিডিএস) ভর্তি পরীক্ষায় আগের বছরের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমোট নম্বর থেকে ৫ নম্বর কর্তন এবং আগের বছরে সরকারি কলেজে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে ৭ দশমিক ৫ নম্বর কর্তন করে মেধা তালিকা তৈরি করা হবে।
 
২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ থেকে এ নিয়ম চালু হবে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।


 
বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য বিদেশি ছাত্র-ছাত্রীদের কোটা আগের মতো ৫০ শতাংশ বহাল থাকবে।
 
আগামী শিক্ষাবর্ষ থেকে বিডিএস’র কোর্স পাঁচ বছর মেয়াদি হবে বলেও সিদ্ধান্ত এসেছে।
 
রোববার (০৪ জুন) সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে অনুষ্ঠিত আসন্ন ২০১৭-১৮ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তি সংক্রান্ত সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।
 
সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, মেডিকেল ভর্তি পরীক্ষাকে বিতর্কিত করার জন্য আগে গুজব ছড়ানো হতো। কিন্তু গত বছর জোরালো নজরদারি ও সর্বোচ্চ নিখুঁত প্রক্রিয়া অনুসরণ করায় কেউ কোনো বিতর্ক সৃষ্টির সুযোগ পায়নি।
 
দেশের শিক্ষা ব্যবস্থার ইতিহাসে গত শিক্ষাবর্ষের মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা মাইলফলক হিসেবে চিহ্নিত হয়ে থাকবে জানিয়ে তিনি বলেন, আগামীতেও এ মানকে অক্ষুণ্ন রাখতে এখন থেকেই প্রস্তুতি শুরু হয়েছে।
 
স্বাস্থ্য মন্ত্রণালয়ের এ পদক্ষেপ এখন অন্যান্য পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটি অনুসরণ করার আগ্রহ দেখাচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, পরীক্ষার মান সুষ্ঠু করার পাশাপাশি বেসরকারি কলেজগুলোর শিক্ষার মান বাড়াতে সরকারের কঠোর মনোভাব ও পদক্ষেপ অব্যাহত থাকবে। এক্ষেত্রে সহায়তা করার জন্য দেশের সুশীল সমাজকে এগিয়ে আসার আহ্বান জানান মন্ত্রী।
 
বেসরকারি কলেজের শিক্ষার মানোন্নয়নে নিয়মিত পরিদর্শন কার্যক্রম জোরদার করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়ে এ কাজে ওভারসাইট কমিটির সদস্য, শিক্ষাবিদ, সাংবাদিক, সুশীলদের সম্পৃক্ত করার জন্যও তিনি পরামর্শ দেন।
 
মেডিকেল কলেজে শিক্ষক সংকট দূর করতে চিকিৎসকদের পদোন্নতি প্রক্রিয়া নিয়মিতকরণের উদ্যোগ নেওয়ার পাশাপাশি এক্ষেত্রে দীর্ঘসূত্রিতা কমানোর জন্য সংশ্লিষ্টদের এসময় নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানিকগঞ্জ সরকারি মেডিকেল কলেজকে কর্নেল মালেক মেডিকেল কলেজ, মানিকগঞ্জ হিসেবে নতুন নামকরণের প্রস্তাবে অনুমোদন দিয়েছেন বলে সভায় জানানো হয়।   
 
সভায় স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সিরাজুল ইসলাম, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিসিপিএস সভাপতি অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, বিএমডিসি সভাপতি অধ্যাপক ডা. শহীদুল্লাহ, বিএমএ মহাসচিব ডা. ইহতেশামুল হক দুলাল, কলামিস্ট ও গবেষক সৈয়দ আবুল মাকসুদসহ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  
 
বাংলদেশ সময়: ১৭২২ ঘণ্টা, জুন ০৪, ২০১৭/আপডেট: ১৭৪৫ ঘণ্টা
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।