ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

তামাক ব্যবসায়ীদের টার্গেট তরুণ সমাজ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৭ ঘণ্টা, মে ১৬, ২০১৭
তামাক ব্যবসায়ীদের টার্গেট তরুণ সমাজ তামাক বিরোধী কর্মশালা। ছবি: ঊর্মি মাহাবুব

ঢাকা: তামাক ব্যবসায়ীদের মূল টার্গেট তরুণ সমাজ।বাংলাদেশের প্রায় অর্ধেক জনসংখ্যা তরুণ হওয়ায় চটকদার বিজ্ঞাপনের মাধ্যমে তাদের আকৃষ্ট করা হয়। নানাভাবে তরুণদের টার্গেট করেই প্রচারণা চালায় তামাক ব্যবসায়ীরা।

মঙ্গলবার (১৬ মে) বেলা এগারোটায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে বাংলাদেশ এন্টি টোবাকো অ্যালায়েন্স ও ওয়ার্ক ফর বেটার বাংলাদেশ ট্রাস্ট আয়োজিত তামাক নিয়ন্ত্রণ বিষয়ক এক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।

তারা আরো বলেন, তরুণদের টার্গেট করে চালানো প্রচারণায় তরুণদেরই কাজে লাগানো হচ্ছে।

ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে গোটা তরুণ সমাজ। যার প্রভাব পড়ছে দেশের উন্নয়নে।
 
আলোচনায় জাতীয় সংসদের হুইপ মো. শাহাব উদ্দিন বলেন, তামাক চাষিদের কিভাবে নিয়ন্ত্রণ করা যায় সে লক্ষে কাজ করছি। যারা তামাক নিয়ন্ত্রণ বাধাগ্রস্ত করছে তাদের আইনের মাধ্যমে প্রতিরোধ করতে হবে। এই বিষ বৃক্ষ থেকে সমাজকে বাঁচাতে হবে। নয়তো এসডিজি অর্জন সম্ভব হবে না।

সংসদ সদস্য অ্যাডভোকেট ফজিলাতুন্নেসা বাপ্পি বলেন,  প্রতি ৬ সেকেন্ডের কম সময়ে এক জন মানুষ অসংক্রামক ব্যাধিতে মারা যায় যার মূল কারণ তামাক সেবন। তরুণদের তামাকের করাল গ্রাস থেকে রক্ষা করতে হবে। এজন্য দরকার সামাজিক আন্দোলন।

এ সময় আরো উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব:) আব্দুল মালিক ও মোজাফ্ফর হোসেন পল্টুসহ অনেকে।
 
বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, মে ১৬, ২০১৭
ইউএম/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।