ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

নতুন ১০২৯ কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, মে ১৫, ২০১৭
নতুন ১০২৯ কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হবে

ঢাকা: দেশে আরো নতুন ১ হাজার ২৯টি কমিউনিটি ক্লিনিক স্থাপনের কাজ শুরু হতে যাচ্ছে। পুরনোগুলোর মধ্যে প্রায় ২ হাজার ক্লিনিকের সংস্কার ও নবরূপায়নের উদ্যোগ নেওয়া হবে।

সোমবার (১৫ মে) সচিবালয়ে স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের কার্যক্রম ও কমিউনিটি ক্লিনিক মডেল উপস্থাপন সংক্রান্ত সভায় এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম সভায় সভাপতিত্ব করেন।

সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, কমিউনিটি ক্লিনিক কার্যক্রমের সাফল্য সারা বিশ্বে বাংলাদেশকে গর্বিত রাষ্ট্র হিসাবে প্রতিষ্ঠিত করেছে। বিশ্ব নেতারা বাংলাদেশের যেসব অর্জনকে অন্যান্য উন্নয়নশীল দেশের জন্য উদাহরণ হিসাবে চিহ্নিত করছেন, সেগুলোর মধ্যে কমিউনিটি ক্লিনিক অন্যতম।

তিনি বলেন, গ্রাম পর্যায়ে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সাধারণ মানুষ মৌলিক স্বাস্থ্যসেবা পাচ্ছেন। ৩২ ধরনের ওষুধ বিনামূল্যে পাচ্ছেন। প্রায় ১ হাজার ৫০০ ক্লিনিকে নিরাপদে সাধারণ প্রসব সম্পন্ন হচ্ছে সফলভাবে।

কমিউনিটি ক্লিনিক সম্প্রসারণের পাশাপাশি এখান থেকে যেন সাধারণ মানুষ আরো বিভিন্ন স্বাস্থ্যসেবা পেতে পারে সে উদ্যোগ নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি। দেশব্যাপী স্বাস্থ্য অবকাঠামো স্থাপনে স্বচ্ছতা নিশ্চিতের পাশাপাশি জনবলের দক্ষতা বাড়ানোর ওপরও জোর দেন।

স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল এম এ মোহী সভায় পাওয়ার পয়েন্ট উপস্থাপনের মাধ্যমে অধিদফতরের কার্যক্রম ও ভবিষ্যৎ পরিকল্পনা এবং নতুন কমিউনিটি ক্লিনিকের মডেল তুলে ধরেন।


স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব সিরাজুল হক খান, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব সিরাজুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতরের এবং স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।    

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, মে ১৫, ২০১৭
এমএন/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।