ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বেসরকারি মেডিকেলে ভাড়াটিয়া রোগী থাকে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, মে ১৩, ২০১৭
বেসরকারি মেডিকেলে ভাড়াটিয়া রোগী থাকে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম - ছবি - কাশেম হারুন

ঢাকা: বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালে পরিদর্শনের আগে কর্তৃপক্ষ রোগী ভাড়া করে নিয়ে আসে। কিছু মেডিকেলে চিকিৎসক এবং শিক্ষকও রয়েছেন ভাড়াটিয়া হিসেবে। এসব মেডিকেল কলেজকে চিহ্নিত করে বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। 

স্টেকহোল্ডারদের নিয়ে গঠিত প্লাটফর্ম ‘হেলদি বাংলাদেশ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন মন্ত্রী। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হোসেন জিল্লুর রহমানের সভাপতিত্বে শনিবার (১৩ মে) বিকেলে এলজিইডি ভবনের মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমি দ্বায়িত্ব নেওয়ার পর ৪টি বেসরকারি মেডিকেল কলেজ বন্ধ করা হয়েছে। এ ধরনের মোট ১০টি মেডিকেল কলেজের মধ্যে ৪টি বন্ধ করা হয়েছে। বাকি ছয়টিও বন্ধ করে দেওয়া হবে।  

তিনি বলেন, এসব মেডিকেল কলেজে আমাদের পর্যবেক্ষক টিম পরিদর্শনের আগে রোগী ভাড়া করে নিয়ে আসা হয়। আসলে তাদের কোনো অবকাঠামো নেই। বারবার বলার পরেও এসব মেডিকেলের কর্তৃপক্ষ শোধরাচ্ছে না।  

উদাহরণ হিসেবে তিনি জানান, জাতীয় অধ্যাপক ড. নুরুল ইসলামের সন্তানেরা চট্টগ্রামে ইউএইচটিসি নামে একটি মেডিকেল কলেজ চালাচ্ছেন। কিন্তু সেখানে অনিয়মে ভর্তি। অনিয়ম দূর করতে চাইলেই তারা বিভিন্নজনকে দিয়ে তদবির করায়। কিন্তু নিজেদের শোধরাতে চান না।  

মন্ত্রী বলেন, একজন সাবেক চিফ ইঞ্জিনিয়ারের মেডিকেল কলেজ আমরা বন্ধ করে দিয়েছি। সাভারের সেই মেডিকেল কলেজে বিদেশ থেকে শিক্ষার্থীরা এসেও বিপদে পড়েছিলেন।  

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, দেশে ব্যাঙের ছাতার মতো মেডিকেল কলেজ হচ্ছে। এসব বন্ধ করতে হবে।  

মেডিকেল কলেজগুলোতে পরীক্ষায় কোডিং সিস্টেম প্রবর্তনের জন্যও গুরুত্ব দেন স্বাস্থ্যমন্ত্রী।  

সভায় আরো বক্তব্য রাখেন বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ডা. শহীদুল্লাহ, স্বাস্থ্য অধিকার আন্দোলনের আহ্বায়ক ডা. রশীদ-উন-নবী, ইব্রাহিম মেডিকেল কলেজের অধ্যাপক ডা. হুমায়ুন কবির, জনস্বাস্থ্য ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা পরিচালক ডা. জাফরউল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নেতা অধ্যাপক ফরিদউদ্দিন প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, মে ১৩, ২০১৭
এমএন/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad