ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

স্বাস্থ্য বাজেট সর্বোত্তম ব্যবহারের আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১০ ঘণ্টা, মে ১১, ২০১৭
স্বাস্থ্য বাজেট সর্বোত্তম ব্যবহারের আহ্বান গোলটেবিল আলোচনাসভা- ছবি: আনোয়ার হোসেন রাান

ঢাকা: স্বাস্থ্য বাজেটের সর্বোত্তম ব্যবহার করার আহ্বান জানিয়েছে পাবলিক হেলথ ফাউন্ডেশন বাংলাদেশ।

বৃহস্পতিবার (১১ মে) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে পাবলিক হেলথ ফাউন্ডেশন আয়োজিত ‘স্বাস্থ্য বাজেট ২০১৭-১৮’ শীর্ষক গোলটেবিল আলোচনাসভায় বক্তারা এ আহ্বান জানান।

বক্তরা বলেন, স্বাস্থ্য বাজেট ঠিকমতো হলেও তার বাস্তবায়ন হয় না।

প্রতি বছর স্বাস্থ্যসেবায় ব্যয়ের কারণে ৬৪ লাখ মানুষ গরিব হয়ে যাচ্ছে। স্বাস্থ্য বাজেটের ৬৫ শতাংশ গ্রামীণ জনগোষ্ঠীর জন্য হওয়া দরকার। কারণ, গ্রামে এখনও অধিক জনসংখার বসবাস।

বক্তারা আরও বলেন, স্বাস্থ্যসেবা গুরুত্বপূর্ণ মানবাধিকার ও মানব উন্নয়নের সূচক। রাষ্ট্রের দায়িত্ব হচ্ছে ধনী-গরিব সব মানুষের জন্য মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করা।

সরকারের কাছে সুপারিশ জানিয়ে বক্তারা বলেন, গ্রামীণ স্বাস্থ্যসেবার মান উন্নয়নে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক অফিস থেকে আলাদা ইউনিট গঠন করা যেতে পারে। অনেক চিকিৎসক গ্রামে যেতে চায় না, সবাইকে দু’বছরের জন্য হলেও গ্রামে দেওয়া উচিত।

ডা. ফাতেমা আশরাফের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন- স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান ডা. আ এ মো. মহিউদ্দিন ওসমানী, বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার সাবেক আঞ্চলিক উপদেষ্টা প্রফেসর ডা. মোজাহেরুল হক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, মে ১১, ২০১৭
এসটি/জিপি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।