ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

১৬ মাসের মধ্যে বার্ন ইউনিটের কাজ শেষ করার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, মে ৯, ২০১৭
১৬ মাসের মধ্যে বার্ন ইউনিটের কাজ শেষ করার নির্দেশ

ঢাকা: রাজধানীর চাঁনখারপুলে নির্মাণাধীন বার্ন হাসপাতাল ‘শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি’র কাজ আগামী বছরের সেপ্টেম্বরের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ইনস্টিটিউটের উদ্বোধন করবেন জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, অগ্নিদগ্ধ মানুষের সেবাদানের ক্ষেত্রে ৫০০ শয্যাবিশিষ্ট এ হাসপাতাল দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে শীর্ষস্থানে পৌঁছাতে সক্ষম হবে।

মন্ত্রী মঙ্গলবার (০৯ মে) বিকেলে রাজধানীর চাঁনখারপুলে নির্মাণাধীন ‘শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি’র নির্মাণকাজ পরিদর্শনকালে এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২০১৩ ও ২০১৪ সালে বিরোধী দলের জ্বালাও-পোড়াও রাজনীতি এবং আগুন সন্ত্রাসের শিকার অগ্নিদগ্ধ নিরীহ মানুষের আর্তনাদ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিমূঢ় করে তুলেছিল। তিনি ঢাকা মেডিকেল কলেজের বার্ন ইউনিটে ছুটে গিয়েছিলেন অসহায় মানুষদের পাশে দাঁড়াতে। তারই নির্দেশে এদেশে প্রথম আন্তর্জাতিকমানের একটি বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট গড়ে তোলার কাজ হাতে নেওয়া হয়।

মন্ত্রী বলেন, এ হাসপাতালে দক্ষ এবং প্রশিক্ষিত চিকিৎসক ও নার্স চিকিৎসা সেবা দেবেন। এমন মানসম্মত করে গড়ে তোলা হবে যেন বিদেশ থেকে রোগীরা এখানে সেবা নিতে আসেন।

সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের আন্তর্জাতিকমানের চিকিৎসক ও নার্সদের তত্ত্বাবধানে বাংলাদেশের চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণের কাজ শুরু হয়েছে। গত এপ্রিলে এক ব্যাচের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। তিন বছর মেয়াদে ধাপে ধাপে এ প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন হবে। নির্মাণ কাজ যেন ক্রটিমুক্ত ও বিশ্বমানের হয় সেদিকে সতর্ক থাকার জন্য মন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দেন। ইনস্টিটিউটে গবেষণা এবং দক্ষ জনবল সৃষ্টিতে শিক্ষা ও প্রশিক্ষণের সুযোগ সৃষ্টির উপরও তিনি গুরুত্বারোপ করেন।

এসময় প্রকল্প সমন্বয়ক অধ্যাপক ডা. সামন্ত লাল সেন, ঢামেক বার্ন ইউনিটের প্রধান অধ্যাপক ডা. আবুল কালাম, বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক আফজালুর রহমান, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দিলীপ কুমার রায়সহ মন্ত্রণালয়, ঢামেক হাসপাতাল এবং নির্মাণ সংশ্লিষ্ট সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, মে ০৯, ২০১৭
এমএন/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।