ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

২০টি ইক্যুইপমেন্ট দিয়ে চলছে রেডিওথেরাপি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১২ ঘণ্টা, মে ৪, ২০১৭
২০টি ইক্যুইপমেন্ট দিয়ে চলছে রেডিওথেরাপি এক্সপো’র উদ্বোধন করেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী। ছবি: শেখ সুমন

ঢাকা: ক্যান্সার রোগীদের রেডিওথেরাপি দিতে সরকারি-বেসরকারি খাত মিলিয়ে দেশে মাত্র ২০টি ইক্যুইপমেন্ট আছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় বৃহস্পতিবার (০৪ মে) বেলা এগারটায় ‘১০ম মেডিটেক্স বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৭’ এর উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের স্বাস্থ্য খাতে অর্জনের শেষ নেই।

বিশ্বমানের চিকিৎসা এখন বাংলাদেশেই দেওয়া সম্ভব। কিন্তু সেক্ষেত্রে উপযুক্ত ইক্যুইপমেন্টের প্রয়োজন’।

‘বাংলাদেশের ১৬ কোটি মানুষের জন্য সরকারি-বেসরকারি খাত মিলিয়ে ক্যান্সার রোগীদের রেডিওথেরাপি দিতে আছে মাত্র ২০টি ইক্যুইপমেন্ট। কিন্তু দেশে অন্তত ১৫০টি ইক্যুইপমেন্টের প্রয়োজন। সরকারি-বেসরকারি খাত মিলে এ সমস্যার নিরসনে কাজ করতে হবে’।

জাহিদ মালেক বলেন, ‘ভুটানসহ বিভিন্ন দেশের মানুষ এখন বাংলাদেশে এসে চিকিৎসা করাতে চান। সে বিষয়ে আমাদের কাজ করতে হবে’।

তিনি বলেন, ‘আমাদের সরকার শিশুমৃত্যুর হার কমানো, মানুষের গড় আয়ু বাড়ানোসহ অনেক অর্জন করছে স্বাস্থ্যখাতে। ১০ হাজার নার্স নিয়োগ দেওয়া হয়েছে। চলতি বছরেই কালাজ্বর নির্মূল হবে বলে আশা করছি। স্বাস্থ্যখাতকে উন্নত থেকে উন্নততর করার লক্ষ্যে কাজ চলছে’।

সেমস গ্লোবাল আয়োজিত তিন দিনব্যাপী এ এক্সপো চলবে শনিবার (০৬ এপ্রিল) পর্যন্ত। ১৮টি দেশের ১২০টি প্রতিষ্ঠান এক্সপোতে স্বাস্থ্য খাতের প্রয়োজনীয় নানা যন্ত্রপাতি প্রদর্শন করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সেলিনা বেগম, ইউনিভার্সাল মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের চেয়ারম্যান প্রীতি চক্রবর্তী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, মে ০৪, ২০১৭
ইউএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।