ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

অর্থ ব্যয় করছেন, সেবা পাচ্ছেন তো?

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২২ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
অর্থ ব্যয় করছেন, সেবা পাচ্ছেন তো? অ্যাপোলো, স্কয়ার,ল্যাবএইড, ইবনে সিনা ও ইউনাইডেট

ঢাকা: জীবনদায়ী চিকিৎসার জন্য ছুটে যাচ্ছেন ঢাকার নামিদামি বেসরকারি হাসপাতালগুলোতে। ব্যয় করছেন বিপুল অর্থ। কোনো সময় তা ছাপিয়ে যাচ্ছে পাঁচতারকা হোটেলকে। চটকদার প্রচারণাও পাঁচতারকা হোটেলের মতোই। কিন্তু সেবা পাচ্ছেন কতটুকু, তা ভেবেছেন কি?

ঢাকার প্রথমসারির বেসরকারি হাসপাতালগুলোর মধ্যে অ্যাপোলো, ইউনাইডেট, স্কয়ার, ল্যাবএইড, পপুলার ও ইবনে সিনা অন্যতম। দেশ-বিদেশের ‘সেরা’ সব ডাক্তার এসব হাসপাতালে চিকিৎসা দেন বলেই প্রচারণা তাদের।

অভিযোগ রয়েছে, উন্নত টেস্ট সামগ্রী, মেশিনারিজ, সিসিইউ, আইসিইউ প্রভৃতির কথা বলে জীবন বাঁচাতে অসহায় হয়ে পড়া মানুষগুলোর কাছ থেকে আদায় করা হয় বিপুল অর্থ। পরতে পরতে এদের টাকা কামিয়ে নেওয়ার ফাঁদ পাতা।
অ্যাপোলো হাসপাতাল
চিকিৎসার চেয়ে এদের মনোযোগ যেন সুন্দর পরিপাটি রুমের দিকে। কারণ তাতে অর্থ নেওয়া ‍যাবে বেশি। ভিআইপি সুইট, ডিলাক্স সুইট, স্ট্যান্ডার্ড সুইট, লাক্সারি সিঙ্গেল প্রভৃতি ক্যাটাগরি দেখলে যে কেউ এটা হাসপাতাল কিনা ভুল করবেন।
ইউনাইডেট হাসপাতাল
এদের মধ্যে কয়েকটি হাসপাতালের আবার রয়েছে নিজস্ব ফার্ম‍াসিউটিক্যাল। সেখানে চিকিৎসাসেবার জন্য গেলে ডাক্তাররা লিখছেন তাদের কোম্পানির ওষুধ। মান, দাম বিচার না করে রোগীরাও কিনতে বাধ্য হচ্ছেন সেগুলো। কোনো রোগী হাসপাতালে ঢুকলেই এটা-সেটা টেস্ট ধরিয়ে দেওয়া নতুন নয়। রোগীদের এখন ধারণা হয়ে গেছে তবে কি এসব হাসপাতালের ডাক্তাররা টেস্টনির্ভর?
স্কয়ার হাসপাতাল
রোগী ভর্তি করার পর সিরিয়াস দেখিয়ে সিসিইউ, আইসিইউতে রেখে কিংবা নিত্যনতুন ওষুধ-ইনজেকশনের কথা বলে টাকা নেওয়ার অভিযোগও নতুন নয়। এমন কি মরদেহ আটকে রেখে অর্থ আদায়েরও অভিযোগ রয়েছে এসব হাসপাতালের বিরুদ্ধে।
ইবনে সিনা হাসপাতাল
জানা যায়, রোগীর চাহিদা অনুযায়ী ডাক্তার, নার্স কিংবা অন্য সেবা পেতেও বেগ পেতে হয় এসব হাসপাতালে। আবার ভর্তি রোগীদের শরীর না ছুঁয়েই কয়েক সেকেন্ডে ডাক্তার তোলেন হাজার টাকা ভিজিট।
ল্যাবএইড হাসপাতাল
এসব হাসপাতালে চিকিৎসা নেওয়া রোগী, রোগীর স্বজনরা বাংলানিউজকে জানাতে পারেন তাদের অভিজ্ঞতা। বিস্তারিত জ‍ানিয়ে ই-মেইল করুন: [email protected] এই ঠিকানায়। লিখুন অ্যাপোলো, ইউনাইডেট, স্কয়ার, ল্যাবএইড, পপুলার ও ইবনে সিনা- এই ছয় হাসপাতালে চিকিৎসা বিষয়ে আপনার অভিজ্ঞতা। প্রয়োজনে পাঠান চিকিৎসা সংশ্লিষ্ট ছবি ও নথিপত্র। এছাড়া অন্য কোনো হাসপাতাল- সেটা সরকারি-বেসরকারি যাইহোক না কেন, তাদের বিষয়েও লিখতে পারেন। আমরা গুরুত্বের সঙ্গে তা তুলে ধরবো বাংলানিউজের কোটি পাঠকের সামনে।

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
এএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।