ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ব্র্যাক সেন্টারে স্বাস্থ্য মেলা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৬ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৭
ব্র্যাক সেন্টারে স্বাস্থ্য মেলা ব্র্যাক সেন্টারে স্বাস্থ্য মেলা, ছবি: সুমন শেখ

ঢাকা: রাজধানীর ব্র্যাক সেন্টারে শুরু হয়েছে দু’দিনব্যাপী 'হেলথ অ্যান্ড ওয়েলনেস ফেয়ার ২০১৭’। মানসিক স্বাস্থ্য এবং সর্বাঙ্গীণ সুস্বাস্থ্যকে ঘিরে সাজিদা ফাউন্ডেশন ও পুর্নাভা লিমিটেড এ মেলার আয়োজন করেছে।

শনিবার (১৫ এপ্রিল)  সকাল থেকে এ মেলা শুরু হয়। চলবে রোববার (১৬ এপ্রিল) বিকেল পর্যন্ত।

বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে এই আয়োজনে মূল প্রতিপাদ্য বিষয় মানসিক স্বাস্থ্য।

সাজিদা ফাউন্ডেশন অভিজ্ঞ কাউন্সিলর ও প্রশিক্ষকদের দ্বারা বিভিন্ন ধরনের মনোসামাজিক কাউন্সিলিং, প্রশিক্ষণ ও কর্মশালা দিয়ে থাকে। অভিনয়শিল্পী সারা জাকের এবং এশিয়াটিক থ্রিসিক্সটি-এর গ্রুপ অপারেশনস ডাইরেক্টর শ্রেয়া সর্বজয়া মেলার উদ্বোধন করেন।    

মেলায় ইনার সার্কেল বিভিন্ন ধরনের উদ্ভাবনী ও থেরাপিউটিক মানসিক স্বাস্থ্যের কার্যক্রমের পাশাপাশি, অভিজ্ঞ বক্তাদের আলোচনা, ইয়োগা এবং কবিতা আবৃত্তি পরিবেশন করা হয়। আনিকা রাব্বানির সঙ্গে একটি ইয়োগা সেশন হয় এবং আত্ম সচেতনতা ও মানসিক স্বাস্থ্যের প্রাথমিক চিকিৎসা বিষয়ক বিভিন্ন ধরনের কর্মশালা ও ইন্টার‌অ্যাক্টিভ সেশন চলে।
ব্র্যাক সেন্টারে স্বাস্থ্য মেলা, ছবি: সুমন শেখ

সেশনটি ডা. মেহতাব খানম, ডা. হেলাল উদ্দিন, ডা. নিসিম জান সাজিদ ও ডা. সাবিনা ফাইয রাশিদ, ডা. আশিক সেলিম, মিস. মনিরা রহমান, রুবাইয়া আহমেদ, ক্যাট্রিমা গ্যাব্রিয়েল পরিচালিত করেন।      

এছাড়াও দর্শনার্থীদের জন্য মেলায় ছিল রিলাক্সেশন কর্নার, আত্ম-সহায়তা কর্নার, আর্টিস্টদের কর্নার এবং মনস্তাত্ত্বিক কর্নার। নিজের মানসিক স্বাস্থ্যের যত্ন নিজেই নিতে রিলাক্সেশন থেরাপি, সাইকো-অ্যারোমা থেরাপিসহ বিভিন্ন ধরনের ইন্টারঅ্যাক্টিভ কার্যক্রম কর্নারগুলোর মূল আকর্ষণ ছিল।

সাজিদা ফাউন্ডেশন-এর মেম্বার সাজিদা হুমায়ূন কবির বলেন, “মানসিক স্বাস্থ্য, শারীরিক স্বাস্থ্যের মতই গুরুত্বপূর্ণ। যদিও আমাদের দেশে বিষয়টি খুব একতা গুরুত্বের সঙ্গে দেখা হয়না, সাজিদা ফাউন্ডেশন শারীরিক, মানসিক ও সামাজিক সুস্বাস্থ্য নিশ্চিত করতে একযোগে কাজ করে যাচ্ছে যা এই আয়োজনটির মধ্য দিয়ে প্রতিফলিত হয়েছে। ইনার সার্কেল এর মধ্য দিয়েই তার যাত্রা শুরু করেছে এবং আমরা বিশ্বাস করি, বিভিন্ন ধরনের শ্রমজীবী মানুষ আমাদের বিস্তৃত সেবার মাধ্যমে উপকৃত হবেন”।      

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৭
এমএন/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।