[x]
[x]
ঢাকা, বুধবার, ৬ আষাঢ় ১৪২৫, ২০ জুন ২০১৮

bangla news

৭৫ শতাংশ মানুষ চিকিৎসা সেবা বঞ্চিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৪-০৬ ৪:৩৫:৪৯ পিএম
সুপ্রর কর্মসূচি-ছবি-সুমন শেখ

সুপ্রর কর্মসূচি-ছবি-সুমন শেখ

ঢাকা: দেশের ৭৫ শতাংশ মানুষ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত। বাংলাদেশ হেলথ ওয়াচ-এর এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।  

বৃহস্পতিবার (৬ এপ্রিল) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর রুনি মিলনায়তনে বেলা সাড়ে ১১টায় সুশাসনের জন্য প্রচারাভিযানের (সুপ্র) সাধারণ সম্পাদক এম এ কাদের বলেন, বাংলাদেশ হেলথ ওয়াচ-এর প্রতিবেদন অনুযায়ী দেশের মাত্র ১৮ শতাংশ মানুষ মানসম্মত চিকাৎসা পাচ্ছেন। ৭ শতাংশ মানুষ চিকিৎসা সুবিধা নিতে গিয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। ৭৫ শতাংশ মানুষই চিকিৎসা সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। এছাড়া স্বাস্থ্যসেবা প্রাপ্তির ক্ষেত্রেও ধনী-দরিদ্র এবং গ্রাম-শহরের জনগণের মধ্যে ব্যাপক বৈষম্য রয়েছে। 

বাজেটেও চিকিৎসা সেবা খাতে বরাদ্দ যথেষ্ট নয় বলে তিনি বলেন, ২০১৬-১৭ অর্থবছরে স্বাস্থ্যখাতে মোট বরাদ্দ দেওয়া হয়েছে ১৭ হাজার ৪৮৭ কোটি টাকা যা মোট বাজেটের ৫ দশমিক ১ শতাংশ। বাজেট ব্যয়ে দুর্নীতি, অব্যবস্থাপনা এবং স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাব স্বাস্থ্য সেবাকে দিন দিন মানুষের নাগালের বাইরে নিয়ে যাচ্ছে। 

এ সময় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান ড. মুহাম্মদ আবদুল মজিদ বলেন, বিষন্নতার কারণে মানুষ নানা রোগে ভোগেন। এর সঙ্গে শারীরিক, মানসিক ও আত্মিক সুস্থতা জড়িত। এ বিষয়টিতে সমাজের সবার নজর দেওয়া উচিত। 
এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সুপ্র-এর ভাইস চেয়ারম্যান মঞ্জু রানী প্রামাণিক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৭
ইউএম/আরআর/আরআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa