Alexa
ঢাকা, রবিবার, ১২ চৈত্র ১৪২৩, ২৬ মার্চ ২০১৭
bangla news
symphony mobile

আদা থেকে মস্তিষ্ক ক্যান্সারের ওষুধ আবিষ্কারের দাবি

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-১৬ ৪:৫৪:৪৭ পিএম
অধ্যাপক ড. মো. মোকলেসুর রহমান সরকার

অধ্যাপক ড. মো. মোকলেসুর রহমান সরকার

আদা থেকে দুরারোগ্যব্যধি মস্তিষ্কের ক্যান্সারের চিকিৎসার অত্যন্ত কার্যকরী নতুন ওষুধ আবিষ্কারের দাবি করেছেন বাংলাদেশের গবেষক অধ্যাপক ড. মো. মোকলেসুর রহমান সরকার ও তার গবেষণা দল। 

অধ্যাপক মোকলেসুর মালয়েশিয়ার শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব মালায়াতে ছয় সদস্যবিশিষ্ট অ্যান্টিডায়াবেটিক অ্যান্ড অ্যান্টিক্যান্সার ড্রাগ ডিসকভারি ফ্রম প্রফেটিক মেডিসিন গবেষণা দলের নেতৃত্ব দিচ্ছেন। 

গবেষক দলে আরও রয়েছেন ইউনিভার্সিটি অব মালায়া এর একজন পোস্ট ডক্টরাল ফেলোসহ একজন অধ্যাপক ও একজন সহযোগী অধ্যাপক, ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়ার একজন অধ্যাপক ও সৌদি আরবের একটি বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক। 

অধ্যাপক মোকলেসুর জানিয়েছেন, মস্তিস্কের ক্যান্সার একটি জটিল ও দুরারোগ্য ব্যধি; বিশেষ করে গ্লিওব্লাস্টমা মাল্টিফরমিস ব্রেইন টিউমার অত্যন্ত মারাত্মক। এ ক্যান্সার হলে টিউমার অপারেশন করে রেডিওথেরাপি ও কেমোথেরাপি দেওয়ার পরও রোগী মাত্র ১২-১৪ মাস বাঁচেন। 

নতুন ওষুধটির সফল প্রয়োগ করা গেলে অধিকর কার্যকরীভাবে মস্তিষ্কের ক্যান্সারের চিকিৎসা সম্ভব হবে এবং রোগীর আয়ুষ্কাল ও জীবনযাত্রার মান  উন্নত করা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

এরইমধ্যে তার গবেষণার ফলাফল আলসেভিয়ার, উইলি-ব্লাকওয়েল, ইনফরমা হেলথকেয়ার, বায়ওমেড সেন্ট্রাল, ডাভ-প্রেস, টেইলর অ্যান্ড ফ্রান্সিস, স্প্রিঞ্জার, ওয়াল্টারস-ক্লয়ারসসহ বিশবিখ্যাত প্রকাশকদের জার্নালে প্রকাশিত হয়েছে। 

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..