ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

উৎপাদন থেকে পরিবেশন পর্যন্ত খাদ্য নিরাপত্তা নিশ্চিতের প্রত্যয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৮ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৭
উৎপাদন থেকে পরিবেশন পর্যন্ত খাদ্য নিরাপত্তা নিশ্চিতের প্রত্যয় সেমিনারে বক্তব্য রাখছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: উৎপাদন থেকে শুরু করে খাবার টেবিল পর্যন্ত প্রতিটি পর্যায়ে নিরাপদ খাদ্য নিশ্চিত করার প্রত্যয় ব্যক্ত করেছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

বৃহস্পতিবার (১৬ মার্চ) রাজধানীর মতিঝিলে দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) মিলনায়তনে আয়োজিত এক সেমিনারে তিনি এ প্রত্যয় ব্যক্ত করেন।

‘অর্গানিক ফুড: নিউ এরা অব অ্যাগ্রি বিজনেস’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে এফবিসিসিআইয়ের স্ট্যান্ডিং কমিটি অন প্রোমোশন অ্যান্ড ডেভেলপমেন্ট অব অ্যাগ্রিকালচার সেক্টর।

কামরুল ইসলাম বলেন,  পুষ্টিকর ও নিরাপদ খাদ্য সাংবিধানিক অধিকার। সেই অধিকার নিশ্চিত করতে আমরা কাজ করে যাচ্ছি।  আমরা অর্গানিক খাদ্য নিশ্চিতের লক্ষ্যে ৮টি বিভাগে ৮টি ভ্রাম্যমাণ ল্যাব গড়ে তোলার পরিকল্পনা করেছি।

‘শেখ হাসিনার নেতৃত্ব আমরা খাদ্য রপ্তানিতে চতুর্থ অবস্থানে রয়েছি এবং দেশের জনগণকে খাদ্য নিরাপত্তা দিতে সক্ষম হয়েছি। এখন কাজ করছি নিরাপদ খাদ্য নিশ্চিত করতে। ’

এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ সেমিনারে অর্গানিক ফুড সেক্টরে ১৫ শতাংশ ভর্তুকির দাবি জানালে মন্ত্রী কামরুল ইসলাম বলেন, আপনাদের ১৫ শতাংশ ভর্তুকির দাবি পূরণ করা হবে। আমরা সেই গ্রামীণ কৃষিতে ফিরে যেতে চাই।

খাদ্যে ভেজালকারীদের হুঁশিয়ারি দিয়ে মন্ত্রী বলেন, দেশে এমন কোনো উৎপাদনকারী বা ব্যবসায়ী নেই, যারা বলতে পারেন ‍তাদের পণ্য ১০০ শতাংশ নিরাপদ ভেজালমুক্ত। তাদের বিরুদ্ধে আমরা অভিযান চালাবো।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশনের (বাপা) উপদেষ্টা প্রফেসর মো. মোসলেম আলী।

আব্দুল মাতলুব আহমাদের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন বাপার সভাপতি এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী, আয়োজক সংগঠনের চেয়ারম্যান ইসহাকুল হোসেন সুইট, পরিচালক শামীম আহমেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৭
এএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।