Alexa
ঢাকা, শুক্রবার, ৯ আষাঢ় ১৪২৪, ২৩ জুন ২০১৭

bangla news

বাংলাদেশের অর্জন বিশ্বে দৃষ্টান্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-১২ ৫:৫৫:১০ পিএম
ডেভিড ন্যাবারো

ডেভিড ন্যাবারো

ঢাকা: বাংলাদেশের সাম্প্রতিক অর্জনকে বিশ্বের অনেক দেশের জন্য দৃষ্টান্ত বলে অভিহিত করেছেন ঢাকা সফররত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং জলবায়ু পরিবর্তন বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ডেভিড ন্যাবারো।

রোববার (১২ মার্চ) সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে সাক্ষাৎকালে তিনি আখ্যা দেন। 

সাক্ষাৎকালে গত কয়েক বছরে মা ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করে জাতিসংঘের বিশেষ দূত বলেন, স্বাস্থ্য সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে তৃণমূলের জনগণকে সম্পৃক্ত করাতে বাংলাদেশ সরকারের সক্ষমতা   নিঃসন্দেহে প্রশংসনীয়। 

এসময় তিনি ম্যালেরিয়া নির্মূল, ডায়াবেটিস, রক্তচাপ, হৃদরোগ, নারীদের ক্যান্সার প্রতিরোধের চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশ সরকারের গৃহীত কর্মসূচির প্রশংসা করেন।

ডেভিড ন্যাবারো এসময় বাংলাদেশের ওষুধশিল্পের অগ্রগতিতেও সন্তোষ প্রকাশ করেন।

সাক্ষাৎকালে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকারের সময়ে আর্থ-সামাজিক খাতে বাংলাদেশ যথেষ্ট উন্নতি অর্জন করেছে। নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চ্যাম্পিয়ন হিসেবে গণ্য করা হয়। 

তিনি বলেন, গত কয়েক বছরে স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তনসহ বেশ কিছু ক্ষেত্রে আমাদের সাফল্যের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাতিসংঘ কয়েকবার বিশেষ পুরস্কার দিয়ে সম্মানিত করেছে। 

বাংলাদেশের ওষুধ বিশ্বের ১২৭টি দেশে রপ্তানি হচ্ছে জানিয়ে মন্ত্রী এ খাতের আরও বিকাশে উন্নয়ন সহযোগীদের এগিয়ে আসার আহ্বান জানান।

এসময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়, ক্তরাজ্যের উন্নয়ন সংস্থা ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি) এর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, মার্চ ১২, ২০১৭
এমএন/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa