ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ই-সিগারেটও স্বাস্থ্যের জন্য ভয়াবহ ক্ষতিকর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, মার্চ ৪, ২০১৭
ই-সিগারেটও স্বাস্থ্যের জন্য ভয়াবহ ক্ষতিকর ই-সিগারেট (ফাইল ফটো)

ঢাকা: ধূমপান ছেড়ে দিতে অনেকে ইলেকট্রনিক সিগারেট বা ই-সিগারেটকে স্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করেন। এটা ব্যাটারিচালিত এমন একটা ডিভাইস, যা দেখতে সিগারেটের মতো। কিন্তু ই-সিগারেটও স্বাস্থ্যের জন্য ভয়াবহ ক্ষতিকর। এটাকে কম স্বাস্থ্যকর ভাবার কোনো কারণ নেই। এমনকি বিভিন্ন এয়ারলাইন্সের ফ্লাইটেও ই-সিগারেট নিষিদ্ধের কথা বারবার বলা হচ্ছে।

শনিবার (০৩ মার্চ) সন্ধায় নগরীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) টিচার্স লাউঞ্জে বাংলাদেশে অসংক্রামক রোগের ব্যাপক প্রাদুর্ভাব এবং রোগ প্রতিরোধে স্বাস্থ্যকর জীবনযাপন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতায় আন্তর্জাতিক স্বাস্থ্য গবেষণা প্রতিষ্ঠান আইসিডিডিআর,বি-এর শেয়ার প্রকল্প এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক লাউঞ্জে 'একটি ক্যাফে সায়েন্টিফিক শীর্ষক' উন্মুক্ত স্বাস্থ্য সংলাপ অনুষ্ঠিত হয়।

সংলাপে আইসিডিডিআরবি-এর বিজ্ঞানী ড. ইকবাল  আনোয়ারের সভাপতিত্বে ও নিপসম এর অধ্যাপক ড. শফিকুল ইসলামের পরিচালনায় আইসিডিডিআরবি- এর গবেষক সোহানা শফিক, ডা. জান্নাতুল ফেরদাউস, ডা. সাইফুর রহমান, ডা. আমিনুর রহমান, বিজ্ঞানী ড. শাহেদ হোসেন ছাড়াও অংশগ্রহণ করেন আইইডিসিআর–এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আশেক রেজা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা তামাকের ক্ষতিকর বিভিন্ন দিক তুলে ধরাসহ তামাক চাষে নিরুৎসাহি করতে সরকারের সহযোগিতা কামনা করেন।

ই-সিগারেটও স্বাস্থ্যের জন্য ভয়াবহ ক্ষতিকরএসময় ই-সিগারেটের বিভিন্ন ক্ষতিকর দিকও তুলে ধরা হয়। বাংলাদেশে ৫৪ শতাংশ মানুষ কোনো না কোনোভাবে তামাক সেবন করেন। পানে জর্দা সেবন করাও স্বাস্থের জন্য ভয়াবহ ক্ষতিকর। এসব সেবনের বিরুদ্ধে ক্যাম্পেইন করতে হবে।
 
প্রফেসর ড. খালেকুজ্জামান বলেন, ই-সিগারেট স্বাস্থ্যকর এটা ভাবার কোনো কারণ নেই। বৈজ্ঞানিকভাবে প্রমাণিত ই-সিগারেট স্বাস্থের জন্য মারাত্বক ক্ষতিকর। তবে, তামাকযুক্ত সিগারেট খাওয়া মানে হলো ১০০তলা থেকে পড়া আর ই-সিগারেট হলো ৯০তলা থেকে পড়ার সমান।
 
এসময় বক্তারা বলেন, চিনি ও লবন খাওয়ার বিষয়ে সরকারের একটা নীতিমালা হওয়া দরকার। চিনি ও লবন শরীরের জন্য কতটুকু সহনীয়, সেই বিষয়টি প্যাকেটে উল্লেখ থাকা দরকার। তা না হলে মাত্রারিক্তি চিনি ও লবণ সরাসরি মানদেহের জন্য ক্ষতিকর।

বিশেষজ্ঞ ডাক্তার, গবেষক, শিক্ষার্থী ও সাংবাদিকের সমন্বয়ে সুন্দর ও সুস্বাস্থ্য লাইফ স্টাইলের নানা দিক নিয়ে আলোচনা হয় এ সচেতনামূলক অনুষ্ঠানে।

আইসিসিডিডিআরবি’র সিনিয়র গবেষক ড. সোহানা শফিক বলেন, আমাদের দেশের ৯২ শতাংশ মানুষ সঠিকভাবে সবজি খান না। এটাও সুন্দর-সুস্বাস্থ্য লাইফ স্টাইলের ক্ষেত্রে বাধা। কারণ সঠিক পরিমাণে সবজি খেলে ক্যান্সার থেকে শুরু করে নানারোগ থেকে পরিত্রাণ পাওয়া যায়। আগেই যদি আমরা রোগ সম্পর্কে সচেতন থাকি। তাহলে তা প্রতিরোধ কর‍াটা অনেক সহজ হবে।

বাংলাদেশ সময়: ০২২১ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৭
এমআইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।