ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

আদ্‌-দ্বীনে বিনামূল্যে ৪শ’ রোগীর প্রস্টেট অপারেশন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
আদ্‌-দ্বীনে বিনামূল্যে ৪শ’ রোগীর প্রস্টেট অপারেশন আদ্‌-দ্বীন হাসপাতালের মাসব্যাপী বিনামূল্যে প্রস্টেস্ট অপারেশন কর্মসূচির সমাপনী অনুষ্ঠান/ছবি: বাদল

ঢাকা: নারায়ণগঞ্জের মোহাম্মদ আলী সকাল থেকে প্রশ্রাব করতে না পেরে ‍অসহ্য যন্ত্রণায় ভুগছিলেন। দুপুর পর্যন্ত সহ্য করেছিলেন। তারপর আর পারলেন না। অস্বাভাবিক অবস্থায় তাকে নারায়াণগঞ্জের একটি হাসপাতালে ভর্তি করা হয়। জরুরি বিভাগে ঢুকেই জ্ঞান হারিয়ে ফেলেন। পরে ডাক্তার এসে পরীক্ষা-নিরীক্ষা করে জানান প্রায় অর্থলক্ষ টাকা খরচ পড়বে তার চিকিৎসায়। অথচ পকেটে তার ৫০ টাকাও তখন নেই!

পরে আদ্‌-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে বিনামূল্যে প্রস্টেট গ্রন্থির চিকিৎসার খবর পেয়ে সেখানে ছুটে যান মোহাম্মদ আলী। বিনামূল্যে প্রস্টেট গ্রন্থির অস্ত্রোপচার সম্পন্ন করে এখন সুস্থ সবল তিনি।

আদ্‌-দ্বীন হাসপাতালের প্রতি তার কৃতজ্ঞতার শেষ নেই। তার মতো অনেকেই বিনামূল্যে সুচিকিৎসা প্রাপ্তির কথা জানাচ্ছিলেন কৃতজ্ঞচিত্তে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকালে মগবাজারে আদ্‌-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের অডিটোরিয়ামে মাসব্যাপী প্রস্টেট অপারেশনের সমাপনী অনুষ্ঠানে সমবেত হন সুবিধাপ্রাপ্ত রোগীরা। অনুষ্ঠানে রোগীরা নিজেদের চিকিৎসাপ্রাপ্তির অভিজ্ঞতার কথা তুলে ধরেন।
 
মাসব্যাপী এই চিকিৎসা সেবা কার্যক্রমে ৪০০ জনের বেশি রোগী চিকিৎসাসেবা পেয়েছেন। এর মধ্যে অধ্যাপক ডা. আফিকুর রহমান নিজের তত্ত্বাবধানে ৭৫ জন রোগীর অপারেশন করেছেন। আরও ৫ জন রোগীর অপারেশন করানো হবে। গত ১ ফেব্রুয়ারি থেকে সম্পূর্ণ বিনামূল্যে এ চিকিৎসা সেবা কার্যক্রম গ্রহণ করে আদ্‌-দ্বীন হাসপাতাল।

সমাপনী অনুষ্ঠানে বরিশাল থেকে আসা একেএম শাসুদ্দিন বলেন, চিকিৎসক নার্সসহ সবার এত সুন্দর ব্যবহার আমি আর কোথাও পাইনি। অন্যান্য হাসপাতালে এত পরিচ্ছিন্নতা দেখিনি যা আদ্‌-দ্বীনে দেখলাম।

১০ বছর ধরে প্রস্টেট গ্রন্থির সমস্যায় ভোগা কাজী জাফর আহমেদ নামে আরেক রোগী বলেন, অনেক হাসপাতাল আছে কিন্তু বিনামূল্যে প্রেস্টেট গ্রন্থির চিকিৎসা আর কোথাও নেই। এরকম চিকিৎসা আদ্‌-দ্বীন শুরু করে একটি পথ-প্রদর্শকের ভূমিকা পালন করছে।
আদ্‌-দ্বীন হাসপাতালের মাসব্যাপী বিনামূল্যে প্রস্টেস্ট অপারেশন কর্মসূচির সমাপনী অনুষ্ঠান/ছবি: বাদল তিন বছর ধরে এ রোগে চাঁদপুরে জমির আহমেদ বলেন, অন্য জায়গায় দুই বার অস্ত্রোপচার করিয়েছে, দুই বারই বিফলে গেছে। গেল তিন বছর ধরে বহু কষ্টে আমার দিন গেছে। আদ্‌-দ্বীনের খবর পেয়ে চলে আসি। এখন সুস্থ আমি।

আদ্‌-দ্বীনের মতো অন্যসব হাসাতপাতালও যদি সেবার দুয়ার খুলে ধরতো, অন্তত বছরে যদি একমাসের জন্যও তবে দেশের অনেক মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরতে পারবে- বলেন অন্যান্য রোগীরা।

আদ-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ এবং ইউরোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মো. আফিকুর রহমান বলেন, এ চিকিৎসার সাথে আমার আবেগ জড়িত। আমার বাবা এই রোগে আক্রান্ত হয়েছিলেন। সঙ্গে সঙ্গে চিকিৎসা পাননি। এ যন্ত্রণা কতটা কষ্টের, কতটা ভয়াবহ তা আমার জানা। সেই থেকে আমার ইচ্ছা ছিলো এ বিষয়ে উচ্চতর ডাক্তারি শিক্ষা অর্জন করা, যা এখন আমি প্রয়োগ করছি। তাই প্রত্যেক রোগীকে আমি আমার বাবা হিসবে চিন্তা করি। সেই চিন্তা করি বলেই বাবাদের চিকিৎসা করতে ইউরোলোজিস্ট হয়েছি।

অনুষ্ঠানে জানানো হয়, শুধু মা ও শিশুর চিকিৎসাসেবাই নয় সব ধরনের চিকিৎসা সেবা দিতে সক্ষম আদ্‌-দ্বীন হাসপাতাল।

হাসপাতালের উপ-পরিচালক ডা. নাহিদ ইয়াসমিন জানান, এখানে যেকোনো চিকিৎসা সেবা অন্যান্য হাসপাতালের চেয়ে অনেক কম। আর সারা বছরই বিনামূল্যে চিকিৎসা পান অসংখ্য রোগী। প্রস্টেট গ্রন্থির সমস্যায় ভোগা রোগীর জন্য স্বাভাবিক সময়ে অপারেশন মূল্য ২০ হাজার টাকা। অন্যান্য হাসপাতালে এ চিকিৎসায় খরচ এরচেয়ে প্রায় দিগুণ। এর বাইরে অ্যাডমিশন ও বেড চার্জও নেওয়া হয়। কিন্তু আমরা সবকিছুই বিনামূল্যে করেছি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন আদ্‌-দ্বীনের সাবেক অধ্যক্ষ অধ্যাপক এ এ আশরাফ আলী, মেডিসিন বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান অধ্যাপক এম এন নাগ, পরিচালক-রেগুলেটরি অ্যাফেয়ার্স ডা. আনোয়ার হোসেন মুন্সী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
এসএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।