Alexa
ঢাকা, শুক্রবার, ১০ আষাঢ় ১৪২৪, ২৩ জুন ২০১৭

bangla news

দেশের ২৭ শতাংশ নারী স্তন ক্যান্সারে আক্রান্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১০-২৪ ৫:১৬:১৩ পিএম

দেশের ২৭ দশমিক ৪ শতাংশ নারী স্তন ক্যান্সারে আক্রান্ত বলে জানিয়েছে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ও এপিডেমিওলজির বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাস্কিন।

ঢাকা: দেশের ২৭ দশমিক ৪ শতাংশ নারী স্তন ক্যান্সারে আক্রান্ত বলে জানিয়েছে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের (এনআইসিআরএইচ) সহযোগী অধ্যাপক ও এপিডেমিওলজির বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাস্কিন।

সোমবার (২৪ অক্টোবর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত আলোচনা সভায় এ তথ্য জানান তিনি।

‘স্তন ক্যান্সারে সামাজিক ও অর্থনৈতিক প্রভাব ও উত্তরণে করণীয়’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে ক্যান্সার প্রতিরোধ ও গবেষণা কেন্দ্র (সিসিপিআর)।

জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালভিত্তিক ক্যান্সার নিবন্ধনের ২০১৪ সালের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী ক্যান্সার রোগীদের মধ্যে সবচেয়ে বেশি নারী। যাদের ২৭ দশমিক ৪ শতাংশই স্তন ক্যান্সারে আক্রান্ত। ফুসফুসের ক্যান্সার ১৭ দশমিক ৯ শতাংশ। স্তন ক্যান্সার রোগীদের গড় বয়স প্রায় ৪৩ বছর।

সভায় বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি বিভাগের প্রধান অধ্যাপক সাবিরা খাতুন বলেন, গবেষণায় দেখা গেছে ক্যান্সারের চিকিৎসা করতে গিয়ে ১৭ শতাংশ মানুষ দারিদ্র সীমার নিচে চলে যায়।

সামাজিকভাবে সবাই এগিয়ে এলে এ হার কমিয়ে আনা সম্ভব বলেও জানান তিনি।

এ বিষয়ে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের ডা. হেলাল উদ্দিন আহমেদ বলেন, ক্যান্সার আক্রান্ত রোগীরা মানসিকভাবে বেশি ভেঙে পড়েন। তাদের মানসিক শক্তি যোগানোর জন্য মুক্ত আলোচনার দরকার।

সভায় উপস্থিত ছিলেন- কাজী রোজী (এমপি), একাত্তর টিভির বার্তা বিভাগের পরিচালক সৈয়দ ইশতিহাক রেজা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৬
আরএটি/ওএইচ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa