ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

মনোকথা

বলুন তো ছবিতে ক’টি প্রাণী?

মনোকথা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৬
বলুন তো ছবিতে ক’টি প্রাণী?

ঢাকা: জঙ্গলের ছবিতে কী কী রয়েছে? বনের ভেতর একটি শিয়াল আর তিনটি পাখি স্পষ্ট বোঝা যাচ্ছে। আর কিছু রয়েছে কি? ছবিতে শিয়াল আর তিনটি পাখি ছাড়াও রয়েছে ১২টি প্রাণী, সঙ্গে রয়েছে গাছের পাতা ও বাকলে চিত্রায়িত বেশ কয়েকটি নারী অবয়ব।

খুঁজে বের করুন তো!


মার্কিন প্রিন্টমেকার কুরিয়ার অ্যান্ড আইভস ১৮৭২ সালে শিশুদের বুদ্ধি পরীক্ষার জন্য ‘পাজেলড ফক্স’ ছবিটি প্রকাশ করে। দেড়শো বছর বাদে আই পাওয়ার টেস্টের জন্য পুরোনো পাজেলটি নতুন করে আবার প্রকাশ করা হয়েছে।

প্লেবাজ ওয়েবসাইটে প্রকাশিত ছবিটি ভিউয়ারদের জন্য চ্যালেঞ্জস্বরূপ দেওয়া হয়। ছবিটি ফ্লিপ না করেই মোট ১৬টি ফিগার চিহ্নিত করতে বলা হয় ভিউয়ারদের।


গাছের উপর দু’পা তুলে দেওয়া হন্তদন্ত শিয়াল ছাড়াও ছবিতে রয়েছে একটি ঘোড়া, মেষশাবক, বা’পাশের গাছের নিচে শুয়ে থাকা একটি ভেড়া ও লতাগুল্মোর ভেতর থেকে মুখ বের করা একটি শুকোর।

আরও রয়েছে বা’পাশের গাছের সঙ্গে তিনটি মুখাবয়ব ও ডানপাশের গাছের সঙ্গে আরও দুটো মুখাবয়ব। বাকি ফিগারগুলো লুকোনো ঝোপঝাড়ের ভেতর।

মূলত শিশুদের জন্য এই পাজল তৈরি করা হয়েছে।

গবেষকরা মনে করেন, শিশুর পরিপূর্ণ মেধা বিকাশে পাজল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
ক্রসওয়ার্ড, সুডোকু, লজিক পাজল, ভিজুয়্যাল কোনানড্রাম মানসিক দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করে। স্মৃতিশক্তি বাড়ায়, বিশ্লেষণ করার ক্ষমতা বাড়ায়।

** বলুন তো বৃত্তের ভেতর কী?
** বলুন তো ছবিতে ক’টি বাঘ?

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৬
এসএমএন/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।