ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

মনোকথা

মনের বয়স কমাবে ‘ব্রেইন ফুড’

মনোকথা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, জুলাই ৭, ২০১৫
মনের বয়স কমাবে ‘ব্রেইন ফুড’

ঢাকা: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নুয়ে পড়ে আমাদের কর্মতৎপরতাও। কমে আসে নতুন কিছু শুরু করার ইচ্ছা।

বুড়োদের আড্ডায় প্রায়ই বলা হয়, মনেরও তো বয়স বাড়ছে!

কিন্তু বিশেষজ্ঞরা দাবি করছেন, মনের বয়স বাড়বে না। একটি গবেষণায় দেখা গেছে, নিউজিল্যান্ডের ব্ল্যাককারেন্ট আমাদের মানসিকভাবে যুবক ও কর্মতৎপর রাখতে সাহায্য করে। একইসঙ্গে পারকিনসন ও বিষণ্নতা রোগের ক্ষেত্রেও এটি রাখে গুরুত্বপূর্ণ ভূমিকা।

নিউজিল্যান্ডের ইনস্টিটিউট ফর প্ল্যান্ট অ্যান্ড ফুড রিসার্চের বিশেষজ্ঞরা গবেষণায় এমন তথ্য পেয়েছেন। এতে সহযোগিতা করেছে যুক্তরাজ্যের নর্থঅ্যামব্রিয়া ইউনিভার্সিটি। তাদের মতে, ব্ল্যাককারেন্ট মানসিক কার্যক্রম, মনোযোগ, সুনির্দিষ্টতা ও ভাবাবেগের উপর প্রভাব ফেলে।

ব্ল্যাককারেন্টের রস মোনোয়েমিন অক্সিডেস’র কার্যকারিতা কমায়, যা সেরোটোনিন (মস্তিষ্কের স্নায়ুকে সংযোগকারী একটি নিউরো ট্রান্সমিটার) এবং ডোপামিন (হরমোন এবং ক্যাটেকোলামাইন ও ফেনাথ্যালামিন পরিবারের একটি নিউরো ট্রান্সমিটার) নিয়ন্ত্রণ করে।

এর সঙ্গে উদ্বিগ্নতা, বিষণ্নতা, ভাবাবেগ সম্পর্কিত জটিলতা, মানসিক চাপ ও পারকিনসন রোগের সম্পর্ক রয়েছে। ডা. আর্জান স্কেপেন্স এ গবেষণায় নেতৃত্ব দেন। তিনিই প্রথম তুলে ধরেন, খাবারের সঙ্গেও মনের এমন প্রত্যক্ষ সম্পর্ক রয়েছে।

অতীতের গবেষণা অনুযায়ী, মোনোয়েমিন অক্সিডেস’র ক্ষেত্রে বেরিফ্রুট খাওয়ার পরামর্শ দিতেন চিকিৎসকরা। কিন্তু নাইজেরিয়ার ব্ল্যাককারেন্ট কেবল মোনোয়েমিন অক্সিডেস’র কার্যকারিতাই কমায় না, বরং মস্তিষ্কের সক্রিয়তাও বাড়ায়।

গবেষকদের মতে, খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর ভাবা দরকার মানুষের স্বাস্থ্যের জন্য কোন খাবারগুলো বেশি ভালো। নাইজেরিয়ার ব্ল্যাককারেন্ট বাজারজাত করলে প্রতিষ্ঠান যেমন লাভবান হবে, একইভাবে জনসাধারণের মানসিক স্বাস্থ্যও ভালো থাকবে। গবেষণা পরবর্তী পরীক্ষায়ও এমন তথ্য উঠে এসেছে। ১৮ থেকে ৩৫ বছর বয়সী ৩৬ জন্য অংশগ্রহণকারী রক্ত পরীক্ষা করে দেখা গেছে, মোনোয়েমিন অক্সিডেস এনজায়েম (এমএও) উল্লেখযোগ্য হারে কমে গেছে।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। আপনারা জানাতে পারেন বাংলানিউজের ‘মনোকথা’ পাতায় আপনি কি ধরনের প্রতিবেদন দেখতে চান। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের।

আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।

এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের।

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ ও লেখা পাঠানোর জন্য আমাদের ইমেইল করুন- [email protected]

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, জুল‍াই ০৬, ২০১৫
এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।