[x]
[x]
ঢাকা, বুধবার, ৩ মাঘ ১৪২৪, ১৭ জানুয়ারি ২০১৮

bangla news
জেএসসি-জেডিসি পরীক্ষা

নকল মুক্ত করতে সরকার সব ব্যবস্থা নিয়েছে

330 |
আপডেট: ২০১৫-১১-০১ ১১:৪৫:০০ এএম
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

জেএসসি-জেডিসি পরীক্ষা নকল মুক্ত করতে সরকার সব রকম ব্যবস্থা নিয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। রোববার (০১ নভেম্বর) সকাল সাড়ে এগারটার দিকে জেএসসি-জেডিসি পরীক্ষা চলাকালীন সময়ে মতিঝিল আইডিয়াল স্কুল কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি এ কথা বলেন।

ঢাকা: জেএসসি-জেডিসি পরীক্ষা নকল মুক্ত করতে সরকার সব রকম ব্যবস্থা নিয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রোববার (০১ নভেম্বর) সকাল সাড়ে এগারটার দিকে জেএসসি-জেডিসি পরীক্ষা চলাকালীন সময়ে মতিঝিল আইডিয়াল স্কুল কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সারা দেশে নির্বিঘ্নে পরীক্ষা ‍অনুষ্ঠিত হচ্ছে। এ‌ই পরীক্ষার মাধ্যমে ঝরে পড়া রোধ ও দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের পড়ালেখায় আগ্রহ বাড়ছে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, এটি জাতীয় পর্যায়ের শ্রেণি উত্তীর্ণের পরীক্ষা। এ নিয়ে অভিভাবকদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। ছেলেমেয়েদের কোচিং সেন্টারে পাঠানোরও দরকার নেই। এ পরীক্ষার মাধ্যমে সব শিক্ষার্থী সমান সুবিধা পেয়ে থাকে, কারণ প্রতিযোগিতার মাধ্যমে এখানে বৃত্তির ব্যবস্থা রয়েছে।

রোববার সকাল ১০টায় সারাদেশে দুই হাজার ৬২৭টি কেন্দ্রে একযোগে শুরু হয় অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জেএসসি-জেডিসি পরীক্ষা। বিদেশের আটটি কেন্দ্রেও এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এবারের পরীক্ষায় অংশ নিচ্ছেন ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন শিক্ষার্থী। এর মধ্যে জেএসসিতে ১৯ লাখ ৬৭ হাজার ৪৪৭ জন ও জেডিসিতে তিন লাখ ৫৮ হাজার ৪৮৬ জন রয়েছেন। এবার জেএসসি ও জেডিসিতে ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা বেশি। ছাত্র ১০ লাখ ৮২ হাজার ৬৭০ জন ও ছাত্রী ১২ লাখ ৪৩ হাজার ২৬৩ জন।

বাংলাদেশ সময়: ১১৪৩ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৫
এমআইএইচ/এমআইক/আরএইচ


** জেএসসি-জেডিসি পরীক্ষা চলছে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa