৪০টি পরমাণু ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে রাশিয়া
[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ১ ভাদ্র ১৪২৫, ১৬ আগস্ট ২০১৮
bangla news
টার্গেট যুক্তরাষ্ট্র

৪০টি পরমাণু ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে রাশিয়া

2867 |
আপডেট: ২০১৫-০৬-১৭ ১২:৪২:০০ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাশিয়ার পরমাণু অস্ত্রের ভাণ্ডারে আরও ৪০টি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল যোগ করার ঘোষণা দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার রাজধানী মস্কোর অদূরে এক অস্ত্র প্রদর্শনীতে গিয়ে তিনি এ কথা বলেন।

ঢাকা: রাশিয়ার পরমাণু অস্ত্রের ভাণ্ডারে আরও ৪০টি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল যোগ করার ঘোষণা দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মঙ্গলবার রাজধানী মস্কোর অদূরে এক অস্ত্র প্রদর্শনীতে গিয়ে তিনি এ কথা বলেন। এর আগের দিনই রাশিয়া তার সীমান্তে ন্যাটো জোটের আড়ালে যুক্তরাষ্ট্রের ট্যাংক ও অন্যান্য ভারী অস্ত্র মোতায়েনের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানায়।

রুশ কর্মকর্তারা দাবি করেন, স্নায়ু যুদ্ধের অবসানের পর রুশ সীমান্তে এটাই যুক্তরাষ্ট্রের সবচেয়ে মারাত্মক আগ্রাসী আচরণ।

এর একদিন পরই অস্ত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে পুতিন বলেন, রুশ পরমাণু অস্ত্র ভাণ্ডারে ৪০টি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র যোগ করা হবে। পাশাপাশি চলতি বছরের মধ্যে সবচেয়ে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাও যোগ করা হবে।

এছাড়া রুশ সামরিক বাহিনী সীমান্তের পশ্চিম দিক থেকে আসা আগ্রাসন মোকাবিলায় নতুন দূরপাল্লার রাডার ব্যবস্থার পরীক্ষা শুরু করেছে বলেও উল্লেখ করেন পুতিন।

বর্তমানে রাশিয়ার অস্ত্রভাণ্ডারে ৪ হাজার ৫শ’টি পরমাণু অস্ত্র রয়েছে। যুক্তরাষ্ট্রের থেকে যা মাত্র দুইশ’টি কম। এর মধ্যে ১ হাজার ৮শ’ ওয়ারহেড কৌশলগত পরমাণু অস্ত্র হিসেবে সারাবিশ্বে প্রকাশ্য ও গোপন ঘাঁটিতে মোতায়েন রেখেছে রাশিয়া।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, জুন ১৭, ২০১৫
আরআই 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa