Alexa
ঢাকা, বৃহস্পতিবার, ৪ শ্রাবণ ১৪২৪, ২০ জুলাই ২০১৭

bangla news

‘সামাজিক ব্যবসা হলো কৈ এর তেলে কৈ ভাজা’

905 |
আপডেট: ২০১৪-১২-২৫ ২:৫৯:০০ পিএম
ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নোবেলজয়ী ড. ইউনুস বলেছেন, সামাজিক ব্যবসা কোন দান খয়রাতের বিষয় নয়। তবে মুনাফা অর্জনের বিষয়ও নয়। সমাজহিতকর বিষয়। আপনি শুধু একবছর বিনিয়োগ করলেন। পরে আপনার টাকা আপনি ফেরত পেলেন।

চট্টগ্রাম: নোবেলজয়ী ড. ইউনুস বলেছেন, সামাজিক ব্যবসা কোন দান খয়রাতের বিষয় নয়। তবে মুনাফা অর্জনের বিষয়ও নয়। সমাজহিতকর বিষয়। আপনি শুধু একবছর বিনিয়োগ করলেন। পরে আপনার টাকা আপনি ফেরত পেলেন। এর পরে যে মুনাফা অর্জন হবে তা দিয়ে ব্যবসাটি সম্প্রসারণ হবে। অর্থাৎ সামাজিক ব্যবসা হলো কৈ এর তেলে কৈ ভাজা।

বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম ক্লাবে সামাজিক ব্যবসা নিয়ে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি। চট্টগ্রাম সামাজিক ব্যবসা কেন্দ্র লিমিটেড (সিএসবিসিএল) ব্যবসায়ীদের সঙ্গে এ মতবিনিময় সভার আয়োজন করে।

প্রচলিত ব্যবসার সঙ্গে সামাজিক ব্যবসার পার্থক্য উল্লেখ করে ড. ইউনুস বলেন, প্রচলিত ব্যবসা হলো ব্যক্তিহিতকর আর সামাজিক ব্যবসা হলো সমাজহিতকর। প্রচলিত ব্যবসায় ব্যক্তির মুনাফা অর্জনের বিষয় থাকে। সামাজিক ব্যবসায় মুনাফা নেওয়ার কোন সুযোগ নেই। তবে সামাজিক ব্যবসা কোন এনজিও কার্যক্রমও নয়। এটি অবশ্যই ব্যবসায়িক কোম্পানি হতে হবে। এর একজন মালিকও থাকতে হবে। সামাজিক ব্যবসা কোন স্থানীয় বিষয় নয়। এটি বিশ্বমাপের জিনিস। 

তিনি বলেন,‘সামাজির ব্যবসার পেছনে দুটো জিনিস বড় জরুরি। একটা হচ্ছে সৃজনশীলতা। মাথার মধ্যে এমন একটা পোকা থাকতে হবে। প্রথমে মনে হবে অসম্ভব ব্যাপার। কিন্তু পোকার কারণে তা সম্ভব হয়ে যায়। আরেকটি বিষয় হচ্ছে সমস্যার সমাধান দিবে। তবে এটা ব্যবসায়িক ভিত্তিতে হতে হবে।’

ড. ইউনুস বলেন,‘এ সমাধান দান খয়রাত দিয়ে হয় না। ভর্তুকি দিয়ে কোন সমাধান হয় না বা লঙ্গরখানা দিয়েও সমাধান হয় না। কারণ এটি বেশি দিন টিকবে না। ব্যবসার যে শক্তি সেটা চলতে থাকলে চিরদিন চলবে।’

মতবিনিময় সভায় প্রশ্ন উত্তর পর্বে মা ও শিশু হাসপাতালের অন্যতম প্রতিষ্ঠাতা ডা. ফজলুল হক বলেন, ৩৫ বছর আগে আমরা একটি সামাজিক ব্যবসা শুরু করি। উদ্যোক্তাদের কেউ এখান থেকে মুনাফা করেন না। এটি এখন ৬০০ শয্যার হাসপাতাল। এখানে ১০ বছর ধরে চিকিৎসা বিদ্যা শিক্ষা দেওয়া হয়। একটি নার্সিং ইনস্টিটিউটও আছে।

হাসপাতালের বিভিন্ন বিষয় তুলে ধরে ড. ইউনুসকে হাসপাতালটি পরিদর্শনের অনুরোধ করেন।

এর জবাবে ড. ইউনুস বলেন, সামাজিক ব্যবসা যে আমি প্রথম আবিষ্কার করেছি তা নয়, এটা অনেক আগে থেকে ছিল। আমি এটাকে ব্র্যান্ডিং করছি। কিছু নিয়ম কানুনের মধ্যে যেন পরিচালিত হয়। অনেকে অনেক ভাল কাজ করে। আমি বলবো আপনারটা সামাজিক ব্যবসার মতো। তবে সামাজিক ব্যবসা নয়। হয়তো কোম্পানি হিসেবে আপনার প্রতিষ্ঠান নিবন্ধিত নয়।

মতবিনিময় সভায় দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক বলেন, আমাদের দেশের অনেক সম্মানীয় ব্যক্তি ড. ইউনুসের গুরুত্ব বুঝতে পারেন না। এখন ইউনুস একটি নাম নয়, একটি প্রতিষ্ঠান।

চট্টগ্রাম সামাজিক ব্যবসা কেন্দ্রের পরিচালক আমীর হুমায়ুন মাহমুদ চৌধুরী বলেন, সিএসবিসিএল হচ্ছে যাদের ধারণা আছে কিন্তু টাকা নেই তাদের জন্য। আমরা তাদের ধারণা সমীক্ষা করে দেখবো। তারপর ফাইন্যান্স করবো। বর্তমানে ৩১জন শেয়ার হোল্ডার আছে। জানুয়ারী থেকে সিএসবিসিএল এর কার্যক্রম শুরু হবে।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির উপাচার্য ড. সিকান্দর খানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম ক্লাবের প্রেসিডেন্ট এম এ ছালাম ও চট্টগ্রাম সামাজিক ব্যবসা কেন্দ্রের পরিচালক ফারুক ই আজম বীর প্রতীক।  

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa