Alexa
ঢাকা, মঙ্গলবার, ১৪ চৈত্র ১৪২৩, ২৮ মার্চ ২০১৭
bangla news
symphony mobile

বিচারপতিদের পেনশনের আনুতোষিকের হার বাড়ছে

310 |
আপডেট: ২০১৪-১২-০১ ৩:৫০:০০ পিএম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বিচারপতিদের পেনশনের বাধ্যতামূলক সমর্পণের আনুতোষিকের হার বাড়িয়ে একটি আইনের সংশোধনী অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

ঢাকা: বিচারপতিদের পেনশনের বাধ্যতামূলক সমর্পণের আনুতোষিকের হার বাড়িয়ে একটি আইনের সংশোধনী অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (০১ ডিসেম্বর) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ‘দ্য সুপ্রিম কোর্ট জাজেস (লিভ. পেনশন অ্যান্ড প্রিভিলিজেস) অর্ডিন্যান্স (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০১৪’ এর খসড়ার অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের এ তথ্য জানান।

সুপ্রিম কোর্ট, হাইকোর্ট এবং আপিল বিভাগের বিচারপতিরা এই হারের আওতায় আসবেন।

একটি উদাহরণ দিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, কোনো বিচারপতি যদি ৫৬ হাজার টাকা মূল বেতন পান তাহলে তার ৮০ শতাংশ বা ৪৪ হাজার ৮০০ টাকা পেনশন পাবেন। এই পেনশনের ৫০ শতাংশ বা ২২ হাজার ৪০০ টাকা বাধ্যতামূলক সমর্পণ করতে হয়।
 
বাধ্যতামূলক সমর্পণের ক্ষেত্রে প্রতি টাকার বিপরীতে কতো টাকা পাবেন, তার হার তিনটি স্তরে বৃদ্ধি হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।
 
তিনি বলেন, কেউ যদি ৪০-৪৫ বয়সে অবসরে যান তা হলে আগে ছিলো ২৩০ টাকা, এখন তা হয়েছে ২৬০ টাকা। ৪৫ থেকে ৫০ বছর বয়সে অবসরে গেলে আনুতোষিকের হার বাড়িয়ে ২১৫ থেকে ২৪৫ টাকা এবং ৫০ বা তদুর্ধ্ব বয়সে অবসরে গেলে তার হার বাড়িয়ে ২০০ থেকে ২৩০ করা হয়েছে।
 
বিচারপতিরা যদি এখন ৫০ বছর বয়সের ওপরে অবসরে যান তাহলে বাধ্যতামূলক সমর্পণের যে অংশ তার সঙ্গে ২৩০ গুণ দিলে যা হবে তা তিনি পাবেন।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..