ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

কবি আবু জাফর ওবায়দুল্লাহর জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২০
কবি আবু জাফর ওবায়দুল্লাহর জন্ম

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৮ ফেব্রুয়ারি ২০২০ শনিবার। ২৫ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৬৭২- স্যার আইজ্যাক নিউটন লন্ডনের রয়্যাল সোসাইটিতে তার আলোক বিদ্যার ওপর গবেষণাপত্রটি উপস্থাপন করেন।
১৯০৫- রুশ-জাপান যুদ্ধ শুরু।

জন্ম
১৮২৮- ফরাসি লেখক জুল ভার্ন।

বৈজ্ঞানিক কল্পকাহিনী রচনার জন্য তিনি বিখ্যাত। বাস্তবিক ও ব্যবহারিক প্রয়োগের অনেক আগেই তিনি মহাকাশ ভ্রমণ ও সমুদ্রের তলদেশে ভ্রমণের কল্পকাহিনী লিখেছিলেন।

১৮৮৩- প্রভাবশালী অস্ট্রিয়ান অর্থনীতিবিদ ও রাষ্ট্রবিজ্ঞানী জোসেফ শুম্পটার।
১৯৪১- ভারতীয় উপমহাদেশের অন্যতম গজল গায়ক জগজিৎ সিং।
১৯৭৬- বাংলাদেশ ক্রিকেটদলের সাবেক অধিনায়ক ও উইকেটকিপার খালেদ মাসুদ।
১৯৩৪- প্রখ্যাত বাঙালি কবি আবু জাফর ওবায়দুল্লাহ।
বরিশালের বাবুগঞ্জের বাহেরচর গ্রামে জন্ম তার। তিনি ছিলেন পঞ্চাশের দশকের একজন মৌলিক কবি। তার পুরো নাম আবু জাফর মুহাম্মদ ওবায়দুল্লাহ খান। তার দু’টি দীর্ঘ কবিতা ‘আমি কিংবদন্তির কথা বলছি’ এবং ‘বৃষ্টি ও সাহসী পুরুষের জন্য প্রার্থনা’ আধুনিক বাংলা সাহিত্যের ভাণ্ডারে অভূতপূর্ব সংযোজন। ব্যক্তি জীবনে তিনি ছিলেন একজন উচ্চপদস্থ সরকারি আমলা। আশির দশকে তিনি বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৫৯ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কার এবং ১৯৮৫ সালে একুশে পদক পান।

আবু জাফর ওবায়দুল্লাহ তার কাব্যরীতিতে মূলত দুটি প্রবণতাকে অনুসরণ করেছেন। একটি তার প্রথম জীবনের প্রিয় গীতিমুখ্য কাব্যরীতি। আর অন্যটি মহাকাব্যিক। পঞ্চাশের দশকে রচিত তার প্রথম কাব্যগ্রন্থ সাত নরী হার (১৯৫৫) এবং পরবর্তীকালের কখনো রং কখনো সুর (১৯৭০) ও কমলের চোখ (১৯৭৪) এ ধরনের গীতিমুখ্য সুললিত কবিতার সংকলন।

মৃত্যু
১৯৫৭- হাঙ্গেরিয়ান বংশোদ্ভূত মার্কিন গণিতবিদ জন ভন নিউম্যান।
১৯৬০- ব্রিটিশ দার্শনিক জন ল্যাংশ অস্টিন।

বাংলাদেশ সময়: ০০০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২০
টিএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।