ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

মওলানা ভাসানীর প্রয়াণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৯ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৯
মওলানা ভাসানীর প্রয়াণ বক্তব্য রাখছেন মওলানা আবদুল হামিদ খান ভাসানী, ফাইল ফটো

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৭ নভেম্বর ২০১৯ রোববার। ০২ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ। ১৯ রবিউল আউয়াল ১৪৪১ হিজরি। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৫৫৮- প্রথম এলিজাবেথ ইংল্যান্ডের সিংহাসনে আরোহণ করেন।
১৭৯৬- নেপোলিয়ন অস্ট্রিয়ানদের পরাজিত করেন।
১৯৭০- বঙ্গবন্ধুর নেতৃত্বে আওয়ামী লীগ পাকিস্তানের সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা লাভ করে।
১৯৯৯- ইউনেসকো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়।

ইউনেসকোর প্যারিস অধিবেশনে এ ঘোষণাটি করা হয়েছিল। ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে দিবসটি জাতিসংঘের সদস্যদেশগুলোতে যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে।

জন্ম
১৯৪২- মার্কিন চলচ্চিত্র পরিচালক মার্টিন স্কোরসেজি।

তার পরিচালিত চলচ্চিত্র দ্য উলফ অব ওয়াল স্ট্রিট, হুগো, শাটার আইল্যান্ড, দ্য ডিপার্টেড, গুড ফেলাস বিশ্বজুড়ে জনপ্রিয়তা লাভ করেছে।

১৯৫২- খ্যাতিমান গায়িকা রুনা লায়লা।

মৃত্যু
১১৮৮- সিরিয়ান কবি, লেখক ও কূটনীতিক উসামা ইবনে মুনকিজ।
১৮৫৮- ব্রিটিশ সমাজ সংস্কারক এবং কল্পলৌকিক সমাজতন্ত্র ও সমবায় আন্দোলনের পথিকৃৎ রবার্ট ওয়েন।
১৯১৭- বিখ্যাত ফরাসি ভাস্কর অগুস্ত রদ্যাঁ।

প্যারিসের একটি শ্রমজীবী পরিবারে তার জন্ম। পুরো নাম ফ্রাঁসোয়া অগুস্ত রেনে রদ্যাঁ। তার কাজ উনিশ শতকের শেষ ভাগে শিল্পজগতে ব্যাপক প্রভাব ফেলে। বোজ আর্ট ধারার অনুগামী ও বিরোধী এ ভাস্কর জটিল মানবমূর্তি নির্মাণে অদ্বিতীয় নৈপুণ্য দেখিয়েছেন। বিশ্বের উল্লেখযোগ্য বিভিন্ন জাদুঘর ও সংগ্রহশালায় রদ্যাঁর ভাস্কর্য সংগৃহীত রয়েছে।

১৯৭৬- রাজনীতিবিদ মওলানা আবদুল হামিদ খান ভাসানী।

ব্রিটিশ ভারতের অন্যতম তৃণমূল রাজনীতিবিদ ও গণআন্দোলনের নায়ক। তিনি এক অমর রাজনৈতিক ব্যক্তিত্ব। বাংলাদেশের মানুষের কাছে ‘মজলুম জননেতা’ হিসেবে সমধিক পরিচিত। ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্ট গঠনকারী প্রধান নেতাদের মধ্যে অন্যতম ভাসানী। স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় দারুণ ভূমিকা পালন করেন। তিনি রাজনৈতিক জীবনের বেশিরভাগ সময় মাওপন্থি কম্যুনিস্ট তথা বামধারা রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। তার অনুসারীদের অনেকে এজন্য তাকে ‘লাল মওলানা’ নামেও ডাকতেন।

বাংলাদেশ সময়: ০১৪৪ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।