ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

সাহিত্যিক জর্জ অরওয়েলের প্রয়াণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০১ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৯
সাহিত্যিক জর্জ অরওয়েলের প্রয়াণ জর্জ অরওয়েল

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২১ জানুয়ারি ২০১৯, সোমবার। ০৮ মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯৬০ - বেগবর্ধক শক্তি আর ওজনশূন্যতায় সৃষ্ট প্রভাব পরীক্ষা করতে প্রথমবারের মতো তিন বছর বয়সী একটি বানর মহাকাশে পাঠানো হয়।
২০০২-  মার্কিন ডলারের তুলনায় সর্বকালের সর্বনিম্ন বিনিময় মূল্য পায় কানাডিয়ান ডলার। (১ কানাডিয়ান ডলার = ০.৬১৭৯ মার্কিন ডলার)
২০০৩- মেক্সিকোর কোলিমা রাজ্যে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে ২৯ জন নিহত এবং আনুমানিক ১০ হাজার লোক গৃহহারা হন।

জন্ম
১৯৫৩- মার্কিন ব্যবসায়ী এবং মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা পল অ্যালেন।
১৯৫৬- একজন মার্কিন চলচ্চিত্র ও টেলিভিশন অভিনেত্রী এবং প্রাক্তন ফ্যাশন মডেল জিনা ডেভিস।
১৯৮৬- ভারতীয় অভিনেতা সুশান্ত সিং রাজপুত।

মৃত্যু
১৭৩৩- অ্যাংলো-ডাচ দার্শনিক, রাজনৈতিক অর্থনীতিবিদ এবং ব্যাঙ্গ রচয়িতা বার্নার্ড ম্যান্ডেভিল।
১৯৪৫- ব্রিটিশবিরোধী আন্দোলনের বিপ্লবী নেতা এবং ইন্ডিয়ান ন্যাশনাল আর্মির সংগঠক রাসবিহারী বসু।
১৯৫০- কালোত্তীর্ণ ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েল।

১৯০৩ সালের ২৫ জুন জন্ম নেওয়া অরওয়েলের আসল নাম এরিক আর্থার ব্লেয়ার। অবিভক্ত ভারতের বাংলা প্রদেশের মতিহারিতে জন্ম হয়েছিল তার। বিশ্ব সাহিত্য অঙ্গনে তিনি জর্জ অরওয়েল ছদ্মনামে সমধিক পরিচিতি লাভ করেন। তার দু’টি উপন্যাস - এনিমেল ফার্ম ও নাইন্টিন এইটি-ফোর (১৯৮৪)- বিংশ শতাব্দীর সর্বশ্রেষ্ঠ গ্রন্থের তালিকায় স্থান পেয়েছে। তিনি আজীবন স্বৈরাচার ও একদলীয় মতবাদের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। মাত্র ৪৬ বছর বয়সে যক্ষ্মারোগে মৃত্যু হয় অরওয়েলের।

বাংলাদেশ সময়: ০০০০ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৯
টিএ/এসআইএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।