ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ছবিতে বিশ্ব স্থাপত্য উৎসব-২০১৮’র নির্বাচিত প্রজেক্ট 

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
ছবিতে বিশ্ব স্থাপত্য উৎসব-২০১৮’র নির্বাচিত প্রজেক্ট  বিশ্ব স্থাপত্য উৎসব

বাঁশ দিয়ে নির্মিত অসাধারণ একটি স্থাপত্য, আবার ইরানের একটি মসজিদে মিনার ছাড়া মসজিদ কিংবা চীনের দুর্গম গ্রামে একটি আরামকক্ষ। এরকম অসংখ্য স্থাপত্য প্রজেক্ট জমা পড়েছে বিশ্ব স্থাপত্য উৎসব, আমস্টারডাম আসরে। এবারের আসরে বিভিন্ন প্রজেক্ট জমা পড়েছে বিশ্বের ৮১টি দেশ থেকে। 

২০১৮ সালের বিশ্ব স্থাপত্য উৎসবের এবারের আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে নেদারল্যান্ডসের আমস্টারডামে। ২৮ থেকে ৩০ নভেম্বর এ তিনদিন উৎসবটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এবারের আসরে ৫৩৬টি প্রজেক্টের মধ্যে উৎসব কর্তৃপক্ষ তাদের নির্বাচিত প্রজেক্টগুলো ঘোষণাও করেছে।  

বাংলানিউজের পাঠকদের জন্য বিশ্ব স্থাপত্য উৎসব ২০১৮ এর নির্বাচিত প্রজেক্টগুলোর ছবি দেওয়া হলো।  

১. ‘চ্যাপেল আওয়ার ল্যাডি অব ফাতিমা’ স্থাপত্যটি ধর্মীয় ক্যাটাগরিতে স্থান করে নিয়েছে। স্থাপনাটি পর্তুগালের। নকশা করেছে প্লানো হুমানো আর্ক নামে একটি প্রতিষ্ঠান।

‘চ্যাপেল আওয়ার ল্যাডি অব ফাতিমা’ স্থাপত্য।

২. চীনের জিক্সির সাংচুনের একটি গ্রামের রেস্ট হাউস। স্থানীয় ও পর্যটকরা বিভিন্ন কাজে এ স্থাপনাটি ব্যবহার করেন। এ স্থাপনাটির নকশা করেছে এসইউপি আটেলিয়ার নামের একটি প্রতিষ্ঠান।

চীনের জিক্সির সাংচুনের একটি গ্রামের রেস্ট হাউস।  

৩. বাঁশ নিয়ে নির্মাণ করা হয়েছে অসাধারণ এ স্থাপনা। স্থাপনাটি ইতালির ভেনিস শহরে অবস্থিত। নকশা করেছে ভো ট্রং ঘিয়া আর্কিটেকস।  

স্থাপনাটি ইতালির ভেনিস শহরে অবস্থিত।

৪. অস্ট্রেলিয়ার দক্ষিণ উপকূলের তাসমানিয়ায় ‘ফ্রেইসিনেট লজ কোস্টাল প্যাভিলিওনস’ নামে একটি স্থাপত্য নির্বাচিত হয়েছে। স্থাপনাটি ‘হোটেল’ ক্যাটাগরিতে স্থান পেয়েছে। নকশা করেছেন লিমিনাল আর্কিটেকচার।  

‘ফ্রেইসিনেট লজ কোস্টাল প্যাভিলিওনস’ নামে একটি স্থাপত্য।

৫. আয়ারল্যান্ডের একটি অসাধারণ স্থাপনা ‘দ্য প্যালেস সিনেমা’। স্থাপনাটির নকশা করেছে ডি পাওয়ের নামে একটি প্রতিষ্ঠান।  

দ্য প্যালেস সিনেমা।

৬. লন্ডন’স রয়েল অ্যাকাডেমি অব মিউজিক, থিয়েটার অ্যান্ড রিসাইটাল হল একটি অসাধারণ স্থাপনা। এ স্থাপনাটিও এবারের আসরে নির্বাচিত হয়েছে। স্থাপনাটির নকশা করেছে আয়ান রিটচিয়ে আর্কিটেকটস।  

লন্ডন’স রয়েল অ্যাকাডেমি অব মিউজিক, থিয়েটার অ্যান্ড রিসাইটাল হল।

৭. এবারের আসরে নরওয়ের অসলোর এ নান্দনিক বাড়িটি নির্বাচিত হয়েছে। বাড়িটি ‘স্মল স্কেল হাউজিং’ ক্যাটাগরিতে স্থান পেয়েছে। নকশা করেছে কোড আর্কিটেকচার নামে একটি প্রতিষ্ঠান।

নরওয়ের অসলোর নান্দনিক বাড়ি।  

৮. ব্রাজিলের এ বাড়িটি থেকে দেখা যায় আটলান্টিক। বারনারদেস আর্কিটেকচারস পেনিনসুলা হাউস নামে নান্দনিক নকশার বাড়িটি অবকাশ যাপনের জন্য নির্মাণ করা হয়েছে।  

বাড়িটি ব্রাজিলে অবস্থিত।

৯. ইরানের একটি মসজিদ। যেটার মিনার নেই। নান্দনিক এ মসজিদটিও নির্বাচিত হয়েছে এবারের স্থাপত্য উৎসব আসরে। মসজিদের নকশা করেছে ফ্লুইড মোশনস আর্কিটেক্ট নামে একটি প্রতিষ্ঠান।

ইরানের একটি মসজিদ।  

বাংলাদেশ সময়: ০২২২ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
এএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।