তারেক মাসুদের প্রয়াণ
[x]
[x]
ঢাকা, বুধবার, ৩১ শ্রাবণ ১৪২৫, ১৫ আগস্ট ২০১৮
bangla news
ইতিহাসে এই দিন

তারেক মাসুদের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-১৩ ১২:৩৭:৫১ এএম
তারেক মাসুদের প্রয়াণ

তারেক মাসুদের প্রয়াণ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

১৩ আগস্ট, ২০১৮, সোমবার। ২৯ শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরো কিছু বিষয়।  

ঘটনা
২০০৮ - গ্রীষ্মকালীন অলিম্পিকে নারীদের ২০০ মিটার ফ্রিস্টাইল সাঁতার প্রতিযোগিতার ফাইনালে ১:৫৪:৮২ সময়ে বিশ্বরেকর্ড করেন ইতালির ফেডেরিকা পেলেগ্রিনি।

জন্ম
১৮৮৮ - জন বেয়ার্ড, টেলিভিশনের আবিষ্কারক।
১৮৯৯ - স্যার আলফ্রেড যোসেফ হিচকক, ব্রিটিশ চলচ্চিত্র নির্দেশক ও প্রযোজক।
১৯২৬ - ফিদেল ক্যাস্ট্রো, কিউবার সাবেক প্রেসিডেন্ট।
১৯৬৩ - শ্রীদেবী, ভারতীয় অভিনেত্রী।

মৃত্যু
১৯১০ - ফ্লোরেন্স নাইটিঙ্গেল ৷
১৯৪৬ - এইচ জি ওয়েল্‌স, ইংরেজ ঔপন্যাসিক।
২০১১ - তারেক মাসুদ, বাংলাদেশ বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার, লেখক এবং গীতিকার। ১৯৫৬ সালের ৬ ডিসেম্বর ফরিদপুরে জন্ম। মাটির ময়না (২০০২) তার প্রথম ফিচার চলচ্চিত্র যার জন্য কান চলচ্চিত্র উৎসবে ডিরেক্টরস ফোর্টনাইটসহ বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন। তিনি বাংলাদেশের বিকল্প ধারার চলচ্চিত্র নির্মাতাদের সংগঠন শর্ট ফিল্ম ফোরামের প্রতিষ্ঠাতা সদস্য। চলচ্চিত্রে অবদানের জন্য ২০১২ সালে বাংলাদেশ সরকার তাকে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান মরণোত্তর একুশে পদকে ভূষিত করে। ২০১১ সালের ১৩ আগস্ট সড়ক দুর্ঘটনায় তার মৃত্যু হয়।

২০১১ - মিশুক মুনীর, সম্প্রচার সাংবাদিকতার রূপকার, চিত্রগ্রাহক ও সাংবাদিক ব্যক্তিত্ব।

বাংলাদেশ সময়: ০০৩২ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
এনএইচটি/এএ

ক্লিক করুন, আরো পড়ুন :   ইতিহাসের এই দিনে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিচার বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa