[x]
[x]
ঢাকা, বুধবার, ৪ আশ্বিন ১৪২৫, ১৯ সেপ্টেম্বর ২০১৮
bangla news

চীনে মিলল ২৫০ ডাইনোসরের পায়ের ছাপ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-১০ ১০:১৭:৩৫ এএম
ডাইনোসর। ছবি: সংগৃহীত

ডাইনোসর। ছবি: সংগৃহীত

ঢাকা: দক্ষিণ-পশ্চিম চীনের গুইঝো প্রদেশে ‘প্রাগৈতিহাসিক যুগে রাজত্ব’ করা কমপক্ষে ২৫০টি ডাইনোসরের পায়ের ছাপ আবিষ্কার করেছে একটি গবেষণা সংস্থা।

শুক্রবার (১০ আগস্ট) সংস্থাটি জানায়, চীনের বিখ্যাত অ্যালকোহল ব্র্যান্ড কুইচো মাউতাই’র মাওতাই টাউনশিপের একটি ওয়াইন ফ্যাক্টরি নির্মাণ এলাকার প্রায় ৩৫০ বর্গ মিটারজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা এসব পদচিহ্নগুলো পাওয়া যায়।

এ বিষয়ে চীন, মার্কিন যুক্তরাষ্ট্র ও জার্মানির বিশেষজ্ঞরা বলছেন, উদঘাটিত সোরোপোদ ডাইনোসরের পায়ের ছাপগুলো জুরাসিক যুগের। তারা ধারণা করছেন, ডাইনোসরগুলো অনেক বড়, পাশপাশি লম্বা ছিল। তাই এগুলো সোরোপোদ ডাইনোসরের পায়ের চিহ্ন হিসেবে ধরা যায়। এছাড়া ছাপগুলোও অনেক বড় এবং লম্বা।

গবেষণা সংস্থার সদস্য ও চীনের ইউনিভার্সিটি অব জিওসিয়েনসেসের ডাইনোসর পদচিহ্ন বিশেষজ্ঞ জিং লিদা বলেন, চীনে প্রারম্ভিক জুরাসিক যুগের সোরোপোদের পায়ের ছাপ খুবই বিরল। যদিও এর আগেও চীনে এই রকমভাবেই পায়ের ছাপ পাওয়া গিয়েছিল। তবে সেগুলো এখনকারগুলোর মতো এতো স্পষ্ট ছিল না।

তিনি আরও বলেন, নতুন এ আবিষ্কারগুলো ভালোভাবে সংরক্ষণ করা হবে। কেননা এগুলো জুরাসিক যুগের ডাইনোসরের বিন্যাস ও বিবর্তন সম্পর্কে জানতে সাহায্য করবে। এদিকে, গবেষণা সংস্থাটি পায়ের ছাপগুলো সংরক্ষণের জন্য স্থানীয়দের সহযোগিতায় কাজ করছে।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৮
টিএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa