হাওয়ায় চলবে গাড়ি!
[x]
[x]
ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪২৫, ১৫ আগস্ট ২০১৮
bangla news

হাওয়ায় চলবে গাড়ি!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-০৯ ৯:০৫:৪৮ পিএম
কমপ্রেসড অক্সিজেন চালিত গাড়ি। ছবি: সংগৃহীত

কমপ্রেসড অক্সিজেন চালিত গাড়ি। ছবি: সংগৃহীত

মিশরের একদল শিক্ষার্থী এমন এক গাড়ি ডিজাইন করেছে যা কেবল বাতাসের সাহায্যে চলবে। বলা হচ্ছে, জ্বালানির ক্রমবর্ধমান মূল্য মোকাবিলা ও নবায়নযোগ্য শক্তি জনপ্রিয় করতে ভূমিকা রাখতে চলেছে এ গাড়ি।

কায়রোর অদূরে হেলওয়ান ইউনিভার্সিটির ওই শিক্ষার্থীরা তাদের গ্র্যাজুয়েশন প্রজেক্টের অংশ হিসেবে সংকুচিত অক্সিজেনচালিত এ গাড়ির একটি প্রোটোটাইপ তৈরি করেছেন।

শিক্ষার্থীরা জানান, তাদের গাড়িটি ঘণ্টায় ৪০ কিলোমিটার গতিবেগে চলতে পারে। একবার জ্বালানি নিয়ে চলতে পারবে প্রায় ৩০ কিলোমিটার পর্যন্ত। আর তা নির্মাণের খরচ মাত্র এক হাজার মার্কিন ডলার (প্রায় ৮৫ হাজার টাকা)। 

এই গাড়ির ডিজাইনারদের একজন মাহমুদ ইয়াসির সংবাদমাধ্যমকে বলেন, এই গাড়ি চালানোর খরচ নেই বললেই চলে। কারণ আপনি কেবল কমপ্রেসড এয়ার ব্যবহার করছেন। জ্বালানি বাবদ আপনার কোনো খরচ হচ্ছে না, গাড়ি ওভারহিটও হবে না। 

এই গাড়িটি বাণিজ্যিকভাবে নির্মাণের জন্য এখন অর্থসংস্থান খুঁজছে দলটি। তাদের বিশ্বাস, গাড়িটিকে খুব সহজেই ঘণ্টায় ১০০ কিলোমিটার গতিবেগ সম্পন্ন করা সম্ভব।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa