ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

জে কে রাউলিংয়ের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৮
জে কে রাউলিংয়ের জন্ম জে কে রাউলিং

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৩১ জুলাই ২০১৮, মঙ্গলবার। ১৬ শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৬৫৮ - আওরঙ্গজেব ভারতের মুঘল সম্রাট ঘোষিত হন।
১৯৭২ - বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় ইয়েমেন।

জন্ম
১৯১২ - মিল্টন ফ্রিড্‌ম্যান, নোবেল বিজয়ী মার্কিন অর্থনীতিবিদ, পরিসংখ্যানবিদ।  
১৯৪৭ - মুমতাজ, ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী।
১৯৬৫ - জে কে রাউলিং, ব্রিটিশ কল্পকাহিনী লেখিকা। ১৯৬৫ সালের ৩১ জুলাই যুক্তরাজ্যের গ্লুসেস্টারশায়ারের ইয়েটে শহরে জন্ম। হ্যারি পটার সিরিজের জন্য গোটা বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে ওঠেন তিনি। এ সাহিত্যকর্মের জন্য তিনি একাধিক পুরস্কার জিতেছেন। সারা বিশ্বে হ্যারি পটার সিরিজের ৪০ কোটিরও বেশি কপি বিক্রি হয়েছে।
১৯৬৬ - ডিন কেইন, মার্কিন টিভি অভিনেতা।

মৃত্যু
১৮৭৫ - অ্যান্ড্রু জন‌সন, মার্কিন যুক্তরাষ্ট্রের সপ্তদশ রাষ্ট্রপতি।
১৯৪৩ - হেডলি ভেরিটি, পেশাদার ইংরেজ ক্রিকেটার।
১৯৮০ - মোহাম্মদ রফি, ভারতীয় উপমহাদেশের বিখ্যাত সঙ্গীতশিল্পী। প্রায় চল্লিশ বছর সময়কাল ধরে সঙ্গীত জগতে ছাব্বিশ হাজারেরও বেশি গানে কণ্ঠ দিয়েছেন। শাস্ত্রীয় সঙ্গীত, দেশাত্মবোধক গান, বিরহ-বিচ্ছেদ, উচ্চ মার্গের প্রেম-ভালোবাসা, কাওয়ালি, ভজন, গজলসহ বিভিন্ন গোত্রের গানে দক্ষতা ও পারদর্শিতা দেখিয়েছেন সমানভাবে।

বাংলাদেশ সময়: ০১২৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।