ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ফিচার

প্রাণিজগতের ৭ অজানা

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২০ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৮
প্রাণিজগতের ৭ অজানা প্রাণিজগতের ৭ অজানা

ঢাকা: হাজারও বৈচিত্র্যে ভরপুর আমাদের প্রাণিজগৎ। আর এই প্রাণীদের জীবনযাপন আরও বেশি বৈচিত্র্যময়। প্রতিনিয়ত আবিষ্কার হচ্ছে নতুন নতুন প্রজাতি। আবার প্রতিনিয়ত আবিষ্কার হচ্ছে এই প্রাণিজগতের নানা অজানা তথ্যও। প্রাণিজগতের এমনই কিছু অদ্ভুত অজানা তথ্য জানানোর চেষ্টায় এই প্রতিবেদন:

রেইন ডিয়ার১. রেইনডিয়ার হচ্ছে একমাত্র হরিণ প্রজাতির প্রাণী যাদের নারী-পুরুষ উভয়েরই মাথায় শিং থাকে।  

হাতি ২. কুকুর, বিড়ালসহ বেশিরভাগ প্রাণীই আয়নায় নিজের প্রতিবিম্বকে অন্য প্রাণী ভেবে ভুল করে।

এদিক থেকে হাতি ব্যতিক্রম। হাতি নিজের প্রতিবিম্ব চিনতে পারে। গবেষকরা একটি হাতির মাথায় চক-পেন্সিলের দাগ দিয়ে আয়নার সামনে দাঁড় করিয়ে দেন। তখন হাতিটি শুঁড় দিয়ে নিজের মাথা স্পর্শ করে, অর্থাৎ সামনের প্রাণীটা যে তার নিজেরই প্রতিবিম্ব তা সে বুঝতে পেরেছে।

ফ্লেমিংগো৩. অনেকেই মনে করেন ফ্লেমিংগোর হাঁটুর সংযোগ উল্টো দিকে বাঁকানো। আসলে মানুষ ফ্লেমিংগোর গোড়ালিকে হাঁটু ভেবে ভুল করেন। এই পাখিগুলোর হাঁটু আরও অনেক ওপরে এবং সেটার ফাংকশন অন্য প্রাণীদের মতোই।

পোলার বিয়ার৪. পোলার বিয়ার বা মেরু ভালুকদের লোমের রং আসলে সাদা নয়, এগুলো স্বচ্ছ। আর এদের চামড়ার রং কালো।

বাদুড়৫. পৃথিবীতে স্তন্যপায়ী প্রাণীদের পাঁচ ভাগের এক ভাগই বাদুড়।

ক্যাংগারু৬. মাটিতে চলাফেরার জন্য ক্যাঙ্গারুরা দুই পা স্বাধীনভাবে নাড়তে পারে না। দুই পা একত্রে ব্যবহার করে লাফিয়ে লাফিয়ে চলে এরা। তবে পানিতে সাঁতরানোর সময় দুই পা স্বাধীনভাবে ব্যবহার করতে দেখা যায় এদের।  

জিরাফ৭. জিরাফ দিনে মাত্র এক থেকে দুই ঘণ্টা ঘুমায়।

বাংলাদেশ সময়: ০৫১৮ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।