ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

‘ব্লাড মুন’: কোন বিভাগের মানুষ কখন দেখবেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৮
‘ব্লাড মুন’: কোন বিভাগের মানুষ কখন দেখবেন ‘ব্লাড মুন’: কোন বিভাগের মানুষ কখন দেখবেন

ঢাকা: চমকপ্রদ এক মহাজাগতিক ঘটনা প্রত্যক্ষ করতে চলেছেন বাংলাদেশসহ বিশ্বের কোটি কোটি মানুষ। শুক্রবার (২৭ জুলাই) দেখা যাবে শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। মূলত সূর্য, পৃথিবী ও চাঁদ একই সরলরেখায় চলে আসলে পৃথিবীর পরোক্ষ ছায়ায় চাঁদকে রক্তাভ দেখায়। এর জন্যেই এই চাঁদকে ডাকা হয় ব্লাড মুন।

আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক মো. আবদুর রহমান জানিয়েছেন, আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে দেখা যাবে এই বিরল দৃশ্য।

জেনে নেওয়া যাক বাংলাদেশের কোন বিভাগে কখন চন্দ্রগ্রহণটি দেখা যাবে:

ঢাকা
ঢাকার আকাশে চন্দ্রগহণ শুরু হবে রাত ১১টা ১৩ মিনিটি ৬ সেকেন্ডে।

কেন্দ্রীয়গ্রহণ হবে রাত ২টা ২১ মিনিট ৪৮ সেকেন্ডে আর গ্রহণ শেষ হবে ভোর ৫টা ৩০ মিনিট ২৪ সেকেন্ডে।

ময়মনসিংহ
ময়মনসিংহে গ্রহণ শুরু হবে রাত ১১টা ১৪ মিনিট ৬ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ হবে রাত ২টা ২৩ মিনিট ১৮ সেকেন্ডে আর গ্রহণ শেষ হবে ভোর ৫টা ২৮ মিনিট ৩০ সেকেন্ডে।

চট্টগ্রাম
চট্টগ্রামে গ্রহণ শুরু হবে রাত ১১টা ৪ মিনিটি ৩৬ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ হবে রাত ২টা ১৩ মিনিট ১৮ সেকেন্ডে আর গ্রহণ শেষ হবে ভোর ৫টা ২৭ মিনিট ১২ সেকেন্ডে।

খুলনা
খুলনায় গ্রহণ শুরু হবে রাত ১১টা ১৪ মিনিটি ৪২ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ হবে রাত ২টা ২৫ মিনিটি ৬ সেকেন্ডে আর গ্রহণ শেষ হবে ভোর ৫টা ৩৩ মিনিটি ৪২ সেকেন্ডে।

বরিশাল
বরিশালে গ্রহণ শুরু হবে রাত ১১ টা ১১ মিনিট ১৮ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ হবে রাত ২টা ২০ মিনিটে আর গ্রহণ শেষ হবে ভোর ৫টা ৩২ মিনিটি ১২ সেকেন্ডে।

রাজশাহী
রাজশাহীতে গ্রহণ শুরু হবে রাত ১১টা ২০ মিনিটি ৫৪ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ হবে রাত ২টা ২৯ মিনিটি ৩৬ সেকেন্ডে আর গ্রহণ শেষ হবে ভোর ৫টা ৩৬ মিনিটি ৬ সেকেন্ডে।

রংপুরে
রংপুরে গ্রহণ শুরু হবে রাত ১১ টা ২১ মিনিট ১২ সেকেন্ডে। কেন্দ্রী গ্রহণ হবে রাত ২টা ২৯ মিনিট ৫৪ সেকেন্ডে আর গ্রহণ শেষ হবে ভোর ৫টা ৩১ মিনিটি ৩৬ সেকেন্ডে।

এই গ্রহণ দেখার জন্য নানা আয়োজন করা হয়েছে গোটা বিশ্বে। ঢাকাতেও বিজ্ঞান যাদুঘর ব্লাড মুন দেখার আয়োজন রেখেছে।

এবারের চন্দ্রগ্রহণটি অনেক দীর্ঘ সময় ধরে চলবে, কারণ এসময় চাঁদ পৃথিবীর ছায়ার সবচেয়ে অন্ধকারাচ্ছন্ন এলাকাটি অতিক্রম করবে। ২০২৮ সালে আবার পূর্ণ ব্লাড মুন দেখা যাবে। তবে সেটার স্থায়িত্ব হবে ১০৩ মিনিট, অর্থাৎ এবারের মতো দীর্ঘ সময় ধরে ব্লাডমুন দেখার জন্য পৃথিবীকে অপেক্ষা করতে হবে ২১২৩ সাল পর্যন্ত।  

আর্থস্কাই জানায়, ইউরোপ, আফ্রিকা, এশিয়া ও অস্ট্রেলিয়া মহাদেশের দেশগুলো থেকে দেখা যাবে এ মহাজাগতিক দৃশ্য। এশিয়ার বেশিরভাগ দেশ থেকে ২৭ জুলাই দিনগত মধ্যরাতের পর অথবা ২৮ তারিখ ভোর থেকে চন্দ্রগ্রহণ উপভোগ করা যাবে। নিউজিল্যান্ড থেকে ২৮ জুলাই ভোরের দিকে চন্দ্রগ্রহণের কেবল শুরুর দৃশ্যটা দেখা যাবে। ইউরোপ ও আফ্রিকা থেকে এ দৃশ্য সবচেয়ে ভালো উপভোগ করা যাবে এবং এসব অঞ্চলে চন্দ্রগ্রহণ শুরু হবে সন্ধ্যায়। উত্তর আমেরিকা, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ও অ্যান্টার্কটিকের বেশিরভাগ অঞ্চল এ দৃশ্য থেকে বঞ্চিত হবে।

আরও পড়ুন:
রাতে বাংলাদেশের আকাশে ‘ব্লাড মুন’
জুলাইয়ের শেষে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ​
পৃথিবীর সবচেয়ে কাছে আসছে মঙ্গলগ্রহ

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৮
ইইউডি/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad