ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

রাতে বাংলাদেশের আকাশে ‘ব্লাড মুন’

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪০ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৮
রাতে বাংলাদেশের আকাশে ‘ব্লাড মুন’ ব্লাড মুন। ছবি: সংগৃহীত

ঢাকা: শতাব্দীর দীর্ঘতম ‘ব্লাড মুন’ বা চন্দ্রগ্রহণ দেখা যাবে শুক্রবার (২৭ জুলাই) রাতে। গ্রিনিচ মান সময় রাত ০৮টা ২১ মিনিটে ছায়াচ্ছন্ন অবস্থায় দেখা যাবে চাঁদ। উত্তর আমেরিকা ছাড়া সারাবিশ্বের পাশাপাশি বাংলাদেশ থেকেও দেখা মিলবে চাঁদের এই পূর্ণগ্রহণটি।

বাংলাদেশ সময় শুক্রবার রাত ১১টা ১৩ মিনিট ৬ সেকেন্ড থেকে শনিবার ভোর ৫টা ৩০ মিনিট ২৪ সেকেন্ড পর্যন্ত এই গ্রহণ চলবে। মেঘমুক্ত আকাশ থাকলে পৌনে দুই ঘণ্টা (১ ঘণ্টা ৪৩ মিনিট) পর্যন্ত স্পষ্ট চন্দ্রগ্রহণ দেখা যাবে।

তবে পূর্ণাঙ্গ দেখতে হলে সোয়া ১১টার কিছু সময় পর থেকে পাওয়া যাবে বলে বাংলাদেশ আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে।

চাঁদ পুরোপুরি পৃথিবীর ছায়ায় ঢেকে গেলে চন্দ্রগ্রহণ হয়। সূর্য, পৃথিবী ও চাঁদ একই সরলরেখায় আসলেই হয় পূর্ণ চন্দ্রগ্রহণ। এসময় চাঁদ তার নিজস্ব রঙ হারিয়ে অনেকটা রক্তিম হয়ে যায়। এজন্য অনেকে এটাকে ‘ব্লাড মুন’ বলে থাকেন।

পরবর্তী পূর্ণ চন্দ্রগ্রহণটি দেখা যাবে ২০২৮ সালের ৩১ ডিসেম্বর। তবে তা এবারের মতো এতো দীর্ঘ হবে না। দীর্ঘ সময় স্থায়ী চন্দ্রগ্রহণের জন্য অপেক্ষা করতে হবে ২১২৩ সাল পর্যন্ত।

এদিকে, গত ১৫ বছরের ইতিহাসে পৃথিবীর সবচেয়ে কাছে আসছে মঙ্গলগ্রহ। শুক্রবার থেকে সোমবার (৩০ জুলাই) পর্যন্ত চারদিন পৃথিবীর কাছাকাছি অবস্থানে থাকবে লালচে এ গ্রহটি। এতে এর সৌন্দর্য আরও বেশি দেখা যাবে। সঙ্গে অনেক বড়ও দেখাবে একে। এসময় পৃথিবী থেকে এর দূরত্ব থাকবে পাঁচ কোটি ৭৬ লাখ কিলোমিটার। যা গত ১৫ বছরের মধ্যে সবচেয়ে কম দূরত্ব বলে জানিয়েছে আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

বাংলাদেশ সময়: ১১৩৬ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৮
টিএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।