নীলের রাজ্যে হারিয়ে যেতে বিশ্বসেরা ৭ স্পট
[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৩১ শ্রাবণ ১৪২৫, ১৬ আগস্ট ২০১৮
bangla news

নীলের রাজ্যে হারিয়ে যেতে বিশ্বসেরা ৭ স্পট

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-২০ ৯:১৮:১০ এএম
.

.

ঢাকা: অন্যান্য রঙের তুলনায় নীল অন্যরকম বলেই বলা হয়ে থাকে আকাশ এতো সুন্দর। দুনিয়ার গগনজুড়ে দখল করে আছে রঙটি। যাতে চেয়ে থাকলে বাড়ে চোখের জ্যোতি, মনে আসে শান্তি। এজন্যই আকাশের রঙের সঙ্গে মিলিয়ে বেশির ভাগ বাড়িঘর বা বিভিন্ন পর্যটন স্পট সাজানো হয় নীল রঙে।

সবার প্রিয় নীল ভালোবাসার রঙ। মনযোগ স্থির রেখে কোমল অনুভূতিতে মধু ঢেলে দেয় এটি। সুস্থ চিন্তায় উৎসাহ দিয়ে মনের শান্তি ফেরাতেও এর জুড়ি নেই। এমনকি ভ্রমণে যেতে হলেও মানুষের মন খোঁজে শুধু নীল পরিবেশ। সেজন্যই একটি জরিপে বিশ্বের সাতটি সেরা নীল ভ্রমণ স্পট তুলে ধরা হয়েছে পর্যটকদের জন্য।

মরোক্কোর রহস্যময় শহর চেফচাউইন
.

উত্তর আফ্রিকান দেশ মরোক্কোর শান্ত ও রহস্যময় শহর চেফচাউইন। রাইফ পর্বতমালার বিস্তৃত উপত্যকায় অবস্থিত। পুরোনো এ শহরে রয়েছে আকর্ষণীয় কতোগুলো নীল রঙের ভবন। এমনকি রাস্তাও সাজানো হয়েছে নীল রঙে। এজন্য খুবই বিখ্যাত এটি।

গ্রিসের দক্ষিণের দ্বীপ সান্তরিনি
.

এগেইন সাগরের সাইক্লিড দ্বীপগুলোর মধ্যে সান্তরিনি একটি। ৯৬ বর্গ কিলোমিটার দ্বীপ এলাকা আর বাকি ৬৯ বর্গ কিলোমিটার উপকূল। দ্বীপের প্রায় পুরোটাই দেখতে নীল। এজন্য এটিও বিখ্যাত।

স্পেনের দক্ষিণাঞ্চলের শহর যাজকার
.

প্রেমের শহর হিসেবে খ্যাত যাজকারের প্রায় সব দালান-কোঠাই নীল রঙের। এমনকি ওইখানের সরকার ভবন, গির্জা ও কবরস্থানও নীল। সিনেমার শুটিং করার জন্য শহরটি বিখ্যাত।

ফ্রান্সের বিখ্যাত সৈকত কোট ডি আজুর
.

দেশের দক্ষিণের এ সৈকতও নীলের জন্য জনপ্রিয়। দেশি-বিদেশি পর্যটকরা এখানে ভিড় করেন নীল সমুদ্রের মনোরম দৃশ্য দেখতে।

আইসল্যান্ডের ব্লু  ল্যাগুন
প্রকৃতির অসম সৌন্দর্য রয়েছে এখানে। জায়গাটির নামে সিনেমাও নির্মাণ করা হয়েছে বলে জানা গেছে।

.
উত্তর আফ্রিকান দেশ তিউনিসিয়া

দেশটির উত্তরাঞ্চলের সিদি বউসেইদ শহরের সব বাড়ি-ঘর নীল আর সাদা রঙের। বিচিত্র এমন পরিবেশ দেখে সবাই মুগ্ধ হন। যে কারণে ইউরোপীয়রা এ শহরটিকে ভূমধ্যসাগরের পাশের একটি বাগান বলে অবিহিত করেন।

দ্বীপ শহর আশাইকাওয়া
এশিয়া দেশ জাপানের হোক্কাইদো দ্বীপ শহর আশাইকাওয়া। যাতে রয়েছে ‘ব্লু  পন্ড’। এ পুকুরটি নীলের জন্য বিখ্যাত হয়ে সপ্তম পর্যটনের জায়গা দখল করে নিয়েছে। এর পানি নীল রঙের অসাধারণ প্রতিফলন বলে সবাই ভ্রমণে গিয়ে বেশি সময় কাটান এখানে।

বাংলাদেশ সময়: ০৯০৬ ঘণ্টা, জুলাই ২০, ২০১৮
টিএ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিচার বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa