[x]
[x]

পৃথিবীর আদি রং কি?

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-১১ ১:২৬:০০ এএম
উজ্জ্বল গোলাপি রঙের শিশি হাতে বায়োজিয়োকেমিস্ট্রি ল্যাব ম্যানেজার জ্যানেট হোপ।

উজ্জ্বল গোলাপি রঙের শিশি হাতে বায়োজিয়োকেমিস্ট্রি ল্যাব ম্যানেজার জ্যানেট হোপ।

পৃথিবীর আদি রং কোনটি? এমন প্রশ্ন শুনে হকচকিয়ে যাওয়াটাই স্বাভাবিক। অনেকে ভাবতেও পারেন পৃথিবীর আদি রং বলে কি কিছু আছে? কিন্তু এমন সংশয়ের প্রশ্নটির উত্তর দিয়েছেন বিজ্ঞানীরা। তারা আবিষ্কার করেছেন পৃথিবীর আদি রং।

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির (এএনইউ) একদল গবেষক ভূ-তাত্ত্বিক নথি বিশ্লেষণ করে পৃথিবীর আদি রং বা প্রাচীন রং আবিষ্কার করেছেন।

তাদের দাবি, ‘উজ্জ্বল গোলাপি’ পৃথিবীর আদি রং। আফ্রিকার সাহারা মরুভূমির শিলার গভীর তলদেশ থেকে এ রঙের নির্যাস পাওয়া গেছে। গবেষকরা বলছেন, এটি ১১০ কোটি বছর আগের উজ্জ্বল গোলাপি রঙের নির্যাস।

গবেষণা দলের সদস্য অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির ড. নুর গুয়েনেলি বলেন, পশ্চিম আফ্রিকার দেশ মৌরিতানিয়ার তাওউদেনি অববাহিকার সামুদ্রিক কর্দমাক্ত কালো শিলা থেকে রঞ্জক পদার্থটি নেওয়া হয়েছে। তিনি বলেন, এটি আগের রঞ্জক পদার্থের থেকে ৫০ কোটি বছরের বেশি পুরনো।

তিনি আরও বলেন, উজ্জ্বল গোলাপি রঞ্জক পদার্থগুলো ক্লোরোফিলের আণবিক ফসিল। এগুলো প্রাচীন জীবদেহের ফটোসিনথেটিক থেকে উৎপন্ন হয়েছে। অনেক দিন আগে বিলুপ্ত হওয়া সমুদ্রে এগুলোকে পাওয়া যেত।  

ফসিলগুলো ঘনীভূত অবস্থায় বা কঠিন অবস্থায় রক্তিম লাল থেকে গাঢ় বেগুনির মতো দেখায়। তরল অবস্থায় এদের উজ্জ্বল গোলাপি বর্ণের দেখায়।

উদ্ভিদের প্রাচীন আণবিক ফসিল বিশ্লেষণ ও নির্যাস পাওয়ার আগে গবেষকরা ১১০ কোটি বছর আগের পাথর ভেঙে গুঁড়া করেছিলেন।

গবেষণাটি ‘ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্স’ এ প্রকাশ করার কাজ চলছে।      

বাংলাদেশ সময়: ০১২২ ঘণ্টা, জুলাই ১১, ২০১৮
এএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa