[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২ শ্রাবণ ১৪২৫, ১৭ জুলাই ২০১৮

bangla news
ইতিহাসের এই দিনে

অভিনেতা টম হ্যাংকসের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-০৯ ১২:০০:৫১ এএম
অভিনেতা টম হ্যাংকস

অভিনেতা টম হ্যাংকস

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৯ জুলাই ২০১৮, সোমবার। ২৫ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮১৬ - আর্জেন্টিনা স্পেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করে।

জন্ম
১৯১৬ - এডওয়ার্ড হিথ, যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী।
১৯৩৮ - সঞ্জীব কুমার, একজন ভারতীয় অভিনেতা যিনি বলিউড চলচ্চিত্রে অভিনয় করতেন। দস্তিক (১৯৭১) এবং কোশিশ (১৯৭৩) চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বেশ কয়েকটি প্রধান পুরষ্কার লাভ করেন।
১৯৫৬ - টম হ্যাংক্‌স্, মার্কিন চলচ্চিত্র অভিনেতা। ১৯৫৬ সালের ৯ জুলাই যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় জন্ম। শেষ্ঠ অভিনেতা হিসেবে ‘ফিলাডেলফিয়া’ চলচ্চিত্রের জন্য গোল্ডেন গ্লোব পুরস্কার এবং একাডেমি পুরস্কার অর্জন করেন। ‘ফরেস্ট গাম্প’ চলচ্চিত্রের জন্য গোল্ডেন গ্লোব, একাডেমি পুরস্কার একটি স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কার এবং পিপল’স চয়েজ পুরস্কার অর্জন করেন। ২০০১ সালের ‘ব্যান্ড অব ব্রাদার্স’ মিনি সিরিজের মাধ্যমে একজন সফল পরিচালক, প্রযোজক, এবং লেখক হিসাবেও পরিচিতি লাভ করেন।
১৯৫৭ - টিম ক্রিং, মার্কিন চিত্রনাট্য রচয়িতা এবং টেলিভিশনপ্রযোজক।

মৃত্যু
১৭৯৭ - এডমান্ড বার্ক, এঙ্গলো-আয়ারল্যান্ডীয় লেখক, রাজনৈতিক তত্ত্ববিদ।
১৮৫০ - জ্যাকারি টেইলার, মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বাদশ রাষ্ট্রপতি।
১৮৫৬ - আমাদিও আভোগাদ্রো, ইতালীয় রসায়নবিদ।

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa