ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

ফটোশপের বিস্ময়কর কারসাজি

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১২ ঘণ্টা, জুলাই ৬, ২০১৮
ফটোশপের বিস্ময়কর কারসাজি ফটোশপের বিস্ময়কর কারসাজি।

ঢাকা: এ যুগে একটা সুন্দর ছবি দেখলে মানুষ ভাবতে বসে এটা ফটোশপের কোনো কারসাজি কিনা। স্বপ্নে দেখা কোনো দৃশ্য বা কল্পনাকে রংতুলির মাধ্যমে ফুটিয়ে তোলেন চিত্রশিল্পীরা। আর আজকাল ফটোশপ এক্সপার্টদের কল্যাণে সেই স্বপ্ন বা কল্পনা চলে এসেছে ডিজিটাল প্লাটফর্মে। এদেরকে বলা হয় ফটোশপের জাদুকর। তেমনি একজন ফটোশপ জাদুকর জার্মানির জাস্টিন পিটারস। ছবিতে কল্পনা মিশিয়ে পরাবাস্তবতা ফুটিয়ে তোলেন এই স্বশিক্ষিত ডিজিটাল আর্টিস্ট।

দেখে নেওয়া যাক জাস্টিনের কয়েকটি বিস্ময়কর সৃষ্টি:.সন্ধ্যার আকাশে ওঠা পূর্ণিমার চাঁদ যেন ঝরনা হয়ে ঝরে পড়ছে পাহাড়ের ঢাল বেয়ে। .বৃষ্টিস্নাত শহরের সড়কে হেঁটে চলা এই যুবকের ছাতা থেকে যেন সৃষ্টি হয়েছে আরেক দুনিয়ার রাস্তা।

.পরাবাস্তববাদের মূলকথা হচ্ছে, অবচেতন মনের উদ্ভট চিন্তাকে আশ্চর্যকর সব রূপকল্প দ্বারা প্রকাশ করা। এই মজার ছবিটার কথাই ধরা যাক। ছবিটা দেখলে মনে হবে জিরাফের গলা থেকে জন্ম নিয়েছে একটি গাছ। এভাবেই নিজের অদ্ভুত কল্পনাকে ছবির মধ্যে ফুটিয়ে তোলেন পরাবাস্তববাদী শিল্পীরা। .সমুদ্রের জেলিফিশরা হঠাৎ পানি থেকে উঠে এসে নক্ষত্রময় রাতের আধারে বাতাসে ভেসে বেড়ালে কেমন দেখাবে, এ ছবিতে সেটাই দেখাতে চেয়েছেন শিল্পী। .মানুষের রয়েছে অসাধারণ কল্পনাশক্তি। এই কল্পনার মাধ্যমে নিজের জন্য একটি আলাদা দুনিয়ে তৈরি করে নেয় প্রায় সবাই। এমনই এক কল্পনার দুনিয়ায় চাঁদ হাতে তুলে নিয়েছেন এক নারী। .কবিতায় বা গল্পে পরাবাস্তবাদ আধুনিক সাহিত্যের অন্যতম একটি উপাদান। ফরাসি সাহিত্যিক গিয়োম অ্যাপোলিনিয়ের (১৮৮০-১৯১৮) ১৯১৭ সালে সাহিত্যে প্রথম 'সুরিয়ালিস্ট' শব্দটি ব্যবহার করেন। সাহিত্য থেকে পরাবাস্তববাদের উপকরণ ছড়িয়ে পড়ে শিল্পের বিভিন্ন ধারায়। আধুনিক ডিজিটাল আর্টের মাধ্যমে এই পরাবাস্তববাদে যেন যোগ হয়েছে ভিন্নমাত্রা।

বাংলাদেশ সময়: ০৮১১ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।