ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

সুধীন্দ্রনাথ দত্তের প্রয়াণ

​ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, জুন ২৪, ২০১৮
সুধীন্দ্রনাথ দত্তের প্রয়াণ ইতিহাসের এই দিনে

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৫ জুন ২০১৮, সোমবার। ১১ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

জন্ম
১৯০০ - জর্জিয়া হেল, মার্কিন নির্বাক চলচ্চিত্র অভিনেত্রী।
১৯০৩ - জর্জ অর্‌ওয়েল, ব্রিটিশ সাহিত্যিক। অবিভক্ত ভারতের বাংলা প্রদেশের মতিহারিতে জন্ম হয়েছিল তার।
১৯৬৩ - ইয়ান মার্টেল, বুকার পুরস্কার বিজয়ী কানাডিয়ান সাহিত্যিক।

মৃত্যু
১৮৪২ - সিসমন্দি, জেনেভায় জন্মগ্রহণকারী অর্থনীতিবিদ ও লেখক।
১৯৩৮ - নিকোলাই ত্রুবেৎস্‌কোয়, রুশ ভাষাবিজ্ঞানী।
১৯৬০ - সুধীন্দ্রনাথ দত্ত, বাংলা ভাষার অন্যতম প্রধান আধুনিক কবি। ১৯০১ সালের ৩০ অক্টোবর কলকাতার হাতিবাগানে জন্ম। তাকে বাংলা কবিতায় ‘ধ্রুপদী রীতির প্রবর্তক’ বলা হয়। ত্রিশ দশকের যে পাঁচ জন কবি বাংলা কবিতায় রবীন্দ্র প্রভাব কাটিয়ে আধুনিকতার সূচনা ঘটান তাদের মধ্যে সুধীন্দ্রনাথ অন্যতম।
২০০৯ - মাইকেল জ্যাকসন, মার্কিন সঙ্গীত শিল্পী। ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে বহুল বিক্রিত অ্যালবামের সঙ্গীত শিল্পীদের অন্যতম। তাকে পপ সঙ্গীতের রাজা বা ‘কিং অব পপ’ হিসেবে আখ্যায়িত করা হয়। সঙ্গীত, নৃত্য এবং ফ্যাশন জগতে চার দশকেরও বেশি সময় ধরে বৈশ্বিক ব্যক্তিত্ব হিসেবে চিহ্নিত হয়ে আছেন।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, জুন ২৫, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।