ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফিফা বিশ্বকাপ ২০১৮

ইতিহাসের এই দিনে

ফুটবল জাদুকর লিওনেল মেসির জন্ম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, জুন ২৩, ২০১৮
ফুটবল জাদুকর লিওনেল মেসির জন্ম ইতিহাসের এই দিনে

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।


তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৪ জুন ২০১৮, রোববার। ১০ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৬৩ - ব্রিটিশ সৈন্যরা মুর্শিদাবাদ দখল করে মীর জাফরকে বাংলার নবাব নিযুক্ত করে।
১৭৯৩ - ফ্রান্সে প্রথম গণতান্ত্রিক সংবিধান গৃহীত হয়।
১৮১২ - ফ্রান্সের সম্রাট নেপোলিয়ন বোনাপার্ট তিন লাখ ৫০ হাজার সৈন্য’র এক বিশাল বাহিনী নিয়ে জার শাসিত রাশিয়ায় হামলা করেন।
১৮৫৯ - সোলফেরিনোর যুদ্ধে ফরাসিরা অস্ট্রিয়ানদের পরাজিত করে।
১৯৭৫ - মোজাম্বিকের স্বাধীনতা লাভ।
১৯৯৪ - যুক্তরাষ্ট্র ও রাশিয়া যৌথ মহাশূন্য স্টেশন স্থাপন সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করে।

জন্ম
১৯৫০ - আবিদ আনোয়ার, বাংলাদেশি কবি, প্রাবন্ধিক, গল্পকার, গীতিকার, ও মুক্তিযোদ্ধা।
১৯৮৭ - লিওনেল মেসি, আর্জেন্টাইন ফুটবলার। তিনি আক্রমণভাগে খেলেন এবং নিজের অসামান্য কৌশল ও নৈপুণ্যে ফুটবল দুনিয়ার সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবে বিবেচিত। জন্ম আর্জেন্টিনার ছোট শহর রোজারিওতে। বর্তমানে আর্জেন্টিনার জাতীয় ফুটবল দলের অধিনায়ক। খেলেন স্প্যানিশ ক্লাব বার্সেলোনায়। ২৫ বছর বয়সে তিনি লা লিগায় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে ২০০ গোল করার কৃতিত্ব অর্জন করেন। ২০১৭ সালের মে মাসে তিনি বার্সেলোনার হয়ে নিজের ৫০০তম গোলের মাইলফলক স্পর্শ করেন। পাঁচ বার ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের খেতাব জিতেছেন। এখন পর্যন্ত বার্সেলোনাকে ৮টি লা লিগা, ৩টি কোপা দেল রে, ৫টি স্প্যানিশ সুপার কোপা, ৪বার উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেয়েছিন তিনি। এ ছাড়া মেসি জাদুতে দু’বার উয়েফা সুপার কাপ এবং দু’টি ফিফা ক্লাব বিশ্বকাপ শিরোপা জিতেছে দলটি। চ্যাম্পিয়নস লিগে সর্বোচ্চ ৪টি হ্যাটট্রিকের রেকর্ডও মেসির দখলে।

মৃত্যু
১৯০৮ - গ্রোভার ক্লিভ্‌ল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্রের ২২তম এবং ২৪তম রাষ্ট্রপতি।

বাংলাদেশ সময়: ০০০২ ঘণ্টা, জুন ২৪, ২০১৮
এনএইচটি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।