ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসে এই দিন

রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহর প্রয়াণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, জুন ২০, ২০১৮
রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহর প্রয়াণ ছবি:সংগৃহীত

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২১ জুন ২০১৮, বৃহস্পতিবার। ৭ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা

১৯৩৫ - প্যারিসে বিশ্বের নেতৃস্থানীয় শিল্পী-সাহিত্যিকদের উপস্থিতিতে প্রথম আন্তর্জাতিক ফ্যাসিবাদবিরোধী সম্মেলন অনুষ্ঠিত হয়।

১৯৭৭ - পশ্চিমবঙ্গে প্রথম বামফ্রন্ট সরকারের মন্ত্রিসভা শপথ নেয় এবং জ্যোতি বসু মুখ্যমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।

১৯৯৪ - পশ্চিমাদের শর্ত মেনে নিয়ে রাশিয়া ন্যাটোতে যোগ দেয়।

ব্যক্তি

১০৩৭ - বিখ্যাত আরব দার্শনিক, চিকিৎসক ও বিজ্ঞানী ইবনে সিনার মৃত্যু।

১৮৫২ - কিন্ডার গার্টেন শিক্ষা ব্যবস্থার প্রবর্তক ফ্রিডরিখ ফ্রোয়েবলের মৃত্যু।

১৯০৫ -  নোবেলজয়ী (১৯৬৪) ফরাসী সাহিত্যিক জাঁ পল সার্ত্রের জন্ম।

১৯৯১ - তারুণ্য ও সংগ্রামের কবি এবং গীতিকার রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর প্রয়াণ। ১৯৫৬ সালের ১৬ অক্টোবর জন্ম নেওয়া রুদ্র সত্তরের দশকেই একজন শক্তিমান কবি হিসেবে পরিচিতি লাভ করেন। তার কবিতায় বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার আকাঙ্ক্ষা প্রতিফলিত হয়েছে। সমকালের সমাজ ও রাজনীতির অস্থিরতায় সৃষ্ট হতাশা, সঙ্কীর্ণতা এবং ক্ষমতার দ্বন্দ্ব ও সংঘাতময় জীবনের প্রতিচ্ছবি তার কবিতায় লক্ষণীয়। রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহর কাব্যগ্রন্থের মধ্যে ছোবল (১৯৮৬), গল্প (১৯৮৭), দিয়েছিলে সকল আকাশ (১৯৮৮), মৌলিক মুখোশ (১৯৯০) ও একগ্লাস অন্ধকার (১৯৯২) উল্লেখযোগ্য। তিনি প্রধানত কবি হলেও কাব্যচর্চার পাশাপাশি সংগীত, নাটক, ছোটগল্প এবং প্রবন্ধ রচনাতেও সমান উৎসাহী ছিলেন। সাহিত্যসাধনার স্বীকৃতিস্বরূপ ১৯৮০ সালে তিনি ‘মুনীর চৌধুরী স্মৃতিপুরস্কার’ লাভ করেন।

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, জুন ২১, ২০১৮

এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।